এবারের এসএসসি-এইচএসসি পরীক্ষা হবে যেভাবে

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২২, ০৯:৪২ পিএম
ফাইল ছবি

এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা আগামী জুনের মাঝামাঝি এবং এইচএসসꦿি ও সমমানের পরীক্ষা আগস্টের মাঝামাঝি সময়ে আয়োজনের সিদ্ধান্ত নেও🌄য়া হয়েছে।

এছাড়া বিজ্ঞান বিভাগে ৪৫ নম্বর এবং বাণিজ্য ও মানবিক বিভাগে ৫৫ নম্বরের পরীক্ষা নেওয়া হবে।🥀 প্রতিটি পরীক্ষার সময় ২ ঘণ্টা নির্ধারণ করা হয়েছে।

রোববার (২৭ ফেব্রুয়𒆙ারি) আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের জরুরি সভা✱য় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এছাড়া সভা সূত্রে জানা যায়, চলতি বছরও এসএসসি ও এইচএসসি পরীক্ষার আগে নির্বাচনী পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড। তবে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান চাই♔লে প্রস্তুতিমূলক পরীক্ষা নিতে পারবে।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সূত্রে জানা যায়, চলতি বছরের এসএসসি পরীক্ষায় আইসিটি, ধর🍸্মীয় শিক্ষা, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং এইচএসসিতে আইসিটি এবং ব🐷াংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ে পরীক্ষা নেওয়া হবে না।

এ বছর বিজ্ঞান বিভাগে প্রতিটি বিষয়ে মোট ৪৫ নম্বরের পরীক্ষা হবে। এর মধ্যে সৃজনশীল ৮টি প্রশ্নের মধ্যে তিনটির উত্তর দিতে💟 হবে। প্রতিটি প্রশ্নের মান ১০ নম্বর। নৈর্ব্যক্তিক প্রশ্ন থাকবে ১৫টি।  প্রতিটির সঠিক উত্তরের জন্য এক নম্বর দেওয়া হবে।

মানবিক ও বাণিজ্য বিভাগে ৫৫ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। তার মধ্যে ১১টি সৃজনশীল প্রশ🍸্নের মধ♏্যে ৪টির উত্তর দিতে হবে। প্রতিটির মান ১০ নম্বর। ১৫টি নৈর্ব্যক্তিক প্রশ্নের মান ১৫ নম্বর।

শুরুতে😼 নৈর্ব্যক্তিক প্রশ্নের উত্তর দিতে হবে। এরপর সৃজনশীল প্রশ্নের উত্তর লিখতে হ𝔍বে।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডে🌞র সভাপতি (চলতি দায়িত্ব) অধ্যাপক তপন কুমার সরকার বলেছেন, “বিকেলে সব শিক্ষা বোর্ডের ♋চেয়ারম্যানের উপস্থিতিতে এসএসসি ও এইচএসসি পরীক্ষা সংক্রান্ত কিছু বিষয়ে আলোচনার মাধ্যমে প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

তপন কুমার আরও বলেন, “সম্প্রতি শিক্ষামন্ত্রীর উপস্থিতিতে যেসব বিষয়ে আলোচনা হয়েছিল, তার আলোকে আমরা কিছু সিদ্ধান্ত নিয়েছি। সেসব সিদ্ধান্ত লিখিত আকারে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। শিক্ষা মন্ত্রণালয় অনুমোꦓদন দিলে আগামী দুই-তিন দিনের মধ্যে সব শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।”