‘শিক্ষার্থীদের প্রশ্ন করার সুযোগ দিতে হবে’

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০২১, ০৪:৩২ পিএম
ছবি: সংগৃহীত

শিক্ষার্থীদের অনুসন্ধিৎসু করে তুলতে ক্লাসে বেশি বেশি প্রশ্ন করার সুযোগ দিতে শিক্ষকদেরꦰ প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

শনিবার (১১ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ౠমোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে পরিমার্জিত শিক্ষাক্রমের ওপর শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান ও উপজেলা একাডেমিক সুপারভাইজারদের প্রশিক্ষণ উদ্বোধনের সময় এ কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, “আমাদের অনেক উন্নতি হয়েছে। ২০৩০ স𓄧ালের মধ্যে আমাদের টেকসই উন্নয়♕ন লক্ষ্যমাত্রা অর্জন করতে হবে। বাস্তবমুখী শিক্ষা জাতীয় ও আন্তর্জাতিক লক্ষ্যমাত্রাগুলো অর্জনের মূল হাতিয়ার। চতুর্থ শিল্পবিপ্লবের যে চ্যালেঞ্জগুলো আছে সেগুলো মোকাবিলার জন্য আমাদের প্রস্তুত হতে হবে।”

এ সময় দেশে শিক্ষক এবং শিক্ষার্থী দুই দিক থেকেই ঘাটতি রয়েছে উল্লেখ করে দীপু মনি বলেন, “ꦦশিক্ষার্থীদের প্রশ্ন করার সুযোগ দিতে হবে। তারা যেন মুখস্থনির্ভর না হয়ে বাস্তব ও প্রায়োগিক দিকে আগ্রহী করে তুলতে হবে। শুধু পরীক্ষায় নম্বর পাওয়ার জন্য না বরং যা শিখব, তার প্রয়োগও শিখতে হবে। তাহলে শিক্ষা পরিপূর্ণ হবে।&r꧂dquo;

এদিকে এনসিটিভির চেয়ারম্যান নারায়ণ চন্দ্র সাহার সভꦛাপতিত্বে এতে অন্যদের বক্তব্য রাখেন কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব আমিনুল ইসলাম খান প্রমুখ।