মোবাইল অ্যাপসে মাছ চাষে যেভাবে আহমদুল্লার আয় বাড়ল ৩ গুণ

জয়পুরহাট প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২৪, ১২:২৫ পিএম
ছবি : সংগৃহীত

পাঁচবিবির নীলতাপাড়া গ্রামের মাছচাষি আহমদুল্লা নিরাপদ ও আধুনিক মোবাইল অ্যাপসের 🤡সাহায্যে মাছ চাষ করছেন। এতে করে দ্বিগুণ-তিন গুণ লাভবান হচ্ছেন বলে জানান ওই চাষি। জয়পুরহাটের আরও অনেকে এখন পদ্ধতিতে মাছ চাষে ঝুঁকছেন।

আহমদ🥂ুল্লা বলেন, “আগে যে পুকুরে বছরে ১ হাজার মণ মাছ উৎপাদন হতো এই পদ্ধতি ব্যবহার করে একই পুকুরে এখন ২ থেকে ৩ হাজার মণ মাছ পাওয়া যায়। ফলে আমি আগের চেয়ে অনেক বেশি লাভবান হচ্ছি।”

আহমাদুল্লা আরও বলেন, “পুকুরে মাছ চাষ করলে কখন কী পরিমাণ খাবার দিতে হ🌠বে সঠিক পরিমাণ জানা ছিল না। পানিতে অক্সিজেনের পরিমাণ কেমন অনুমান করা যেত না। মাছের রোগ কী কারণে হয়, তা-ও জানতাম না। জয়পুরহাট রুরাল ডেভেলপমেন্ট মুভমেন্টের (জেআরডিএম) দেওয়া মোবাইল অ্যাপস এখন সব বলে দেয়।”

তিনি আরও বলেন, ‘আমি যেখানেই থাকি না কেন আমার মোবাইলের অ্যাপসের মাধ্যমে পুকুরের মাছসহ সব তথ্য সহজেই পেয়ে যাই। এই পদ্ধতিতে মাছ চাষ করে আমি এখন অনেক লাভবান হচ্ছꦡি। বিষয়টি নিয়ে জানতে অনেক মাছচাষি আমার কাছে আসছেন। সাধ্যমতো তাদে🐬রও পরামর্শ দিচ্ছি।’

জেআরডিএমর কারিগরি এব✨ং পিকেএসএফের সহযোগিতায় আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (ইফাদ) নিজস্ব অর্থায়নে নিরাপদ ও আধুনিক প🐻দ্ধতিতে মাছ চাষের ওপর কাজ করছে।