ফেনী

বন্যায় সড়কের ক্ষতি ১৪০ কোটি টাকা

ফেনী প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২৪, ০৪:২৯ পিএম

ফেনীতে ধীরে ধীরে নামতে শুরু করেছে বন্যার পানি। এরই মধ্যে গ্রামীণ জনপদে ༒ফুটে উঠেছে ক্ষয়ক্ষতির চিত্র। পানির স্রোতে ভেঙে গেছে জেলার বিভিন্ন সড়ক। সরে গেছে পাকা সড়কের কনক্রিট ও সলিং। জেলা এলজিইডি জানিয়েছে সড়কের এই ক্ষয়ক্ষতির পরিমাণ ১৪০ কোটি টাকারও বেশি। 

𒁃সড়কের এই বেহাল দশার কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। বন্যায় আক্রান্ত পরিবারগুলোতে♈ ত্রাণ সহায়তা পৌঁছতে বেগ পেতে হচ্ছে স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীসহ সরকারি বেসরকারি সংস্থাকে।

সবচেয়ে বেশি দুর্ভোগ পোহাতে হচ্ছে অসুস্থ রোগী ও স্বজনদের। যোগাযোগ ব্যবস্থা সচ🌄ল রাখতে ভাঙা সড়ক দ্রুত মেরামতের দাবি জানিয়েছে🦩ন স্থানীয়রা।

দরবারপুর ইউনিয়নের জগৎপুরে গ্রামের বাসিন্দা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. নজরুল ইস𓃲লাম সংবাদ প্রকাশকে বলেন, “বন্যায় নিজের এলাকার বাড়িঘর ডুবে একাকার দেখে বারবার হতাশায় ভুগছিলাম। শেষমেষ গ্রামে এস🧔ে দেখি কিছুই নাই, সব নিয়ে গেল বন্যায়। এমন বন্যা আগে দেখি নাই। টেকসই বেড়িবাঁধ থাকলে এমন ক্ষতি হতো না। ক্ষতিগ্রস্তদের তালিকা করে ক্ষতি অনুযায়ী পুনর্বাসন দরকার। সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগে কাজ করলে ক্ষতি পোষানো সম্ভব।”

দিদারুল আলম নামের স্থানীয় আরেক বাসিন্দা বলেন, “দেড় কিলোমিটার বেড়িবাঁধে ১৩ জায়গায়🐈 ভাঙন। ভাঙনগুলো বড় বড়। এগুলো মেরামত না হলে আ꧒বার পানি ঢুকবে। তাই দ্রুত মেরামত করা দরকার।”

ফেনী এলজিইডির নির্বাহী প্রকৌশলী মাহমুদ আল ফারুক সংবাদ প্রকাশকে জানান, জেলায় স্থানীয় সরকার বিভাগের আওতায় ৪ হাজার ৩০০ কিলোমিটার রাস্তার মধ্যে পানিতে ডুবে ছিল ৩ হাজার ৩০০ কিলোমিটার। পানির স্রোতে ৩৪২টি সড়কে ক্ষতিগ্রস্ত হয়েছে ৫০০ কিলোমিটার। ক্ষতিগ্রস্ত সড়কে মেরামত ব্যয় ধরা হয়েছে প্রায় ১০০ কোটি টাকা। স্বল🃏্প মেয়াদি সড়ক ২ মাসের মধ্যে, আর দীর্ঘমেয়াদি সড়কগুলো পৌনে ২ বছরের মধ্যে মেরামত কাজ সম্পন্ন করবে স্থানীয় সরকার বিভাগ। তাই বরাদ্দের জন্য অর্থের চাহিদাপত্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

ফেনী সড়ক ও জনপদ বিভাগের (সওজ) নির্বাহী প্রকৌশলী বিনয় কুমার পাল সংবাদ প্রকাশকে বলেন, “আমাদের আওতাধীন কিছু সড়কে এখনো পানি রয়েছে। চূড়ান্ত ক্ষয়ক্ষতির পরিমাণ জানতে আরও কিছুদিন সময় লাগবে। সরেজমিনে গিয়ে ক্ষয়ক্ষতির চূড়া📖ন্ত পরিমাণ নিরূপণ করা হবে। তবে এখন প্রাথমিক পর্যায়ে আনুমানিক ৪০ কোটি ৯৮ লাখ ৪৭ হাজার টাকার ক্ষয়ক্ষতি নিরূপণ করা হয়েছে।”