ত্রাণ পৌঁছাতে দেরি, বিশুদ্ধ পানির জন্য হাহাকার

নোয়াখালী প্রতিনিধি প্রকাশিত: আগস্ট ২৬, ২০২৪, ০৬:৩৫ এএম

নোয়াখালীতে এক সপ্তাহেও ত্রাণ পৌঁছেনি অনেক এলাকায়। এই পরিস্থিতিতে খাদ্য ও সুপের পাಌনির জন্য দুর্গত মানুষের মধ্যে দেখা দিয়েছে চরম হাহাকার। পানিবন্দী মানুষের খাবার, বিশুদ্ধ পানি ও ওষধ পৌঁছে দেওয়ার জন্য নৌযান আনা হয়েছে বলে জানিয়েছে জেলা✨ প্রশাসন। রেডক্রিসেন্টসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীরাও পানিবন্দী মানুষের মাঝে খাবার পৌঁছে দেওয়ার লক্ষ্যে কাজ করছে।

꧋সরকারি হিসেবে জেলার ৯ উপজেলা ৮ পৌরসভা ও ৮৭ ইউনিয়নের ২০ লাখ মানুষ পানিবন্দী অবস্থায় রয়েছে। খাবার ও বিশুদ্ধ পানির সংকটে চরম মানবেতর জীবন পার করছেন তারা। নিরুপায় হয়ে প্রতিদিনই পানিবনᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚ্দী মানুষ বাড়িঘর ছেড়ে আশ্রয়কেন্দ্রে উঠছে।

সরকারি হিসেবে নোয়াখালীতে এ পর্যন্ত ৯০৮টি আশ্রয়কেন্দ্র আশ্রয় নিয়েছে ১ লাখ ৬৩ হাজার ২৯১ জন মানুষ। এর বাইরে অসংখ্য মানুষ বিভিন্ন স্🎃কুল, মাদ্রাসা ও দোকানপাটে আশ্রয় নিয়েছে। নারী, শিশু, বৃদ্ধ ও অসুস্থ লোকজন গাদাগাদি করে থাকছে এসব অস্থায়ী আশ্রয়কেন্দ্রে। এসব আশ্রয়কেন্দ্র ও পানিবন্দী মানুষের মাঝে খাবার, ওষধ ও বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে।

জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহম𒆙ান বলেন, “সরকারিভাবে এ পর্যন্ত পানিবন্দী মানুষের মাঝে নগদ ৪৫ লাখ টাকা, ৮৮২ মেট্রিক টন চাল ও ১ হাজার প্যাকেট শুকনো খাবার বিতরণ করা হয়েছে।”

তবে সরকারি সহায়তার দিকে তাকিয়ে না থেকে রেডক্রিস্টে সোসাইটিসহ বিভিন্ন স্বেচ্ছ▨াসেবী সংগঠন এসব দুর্গত মানুষের পাশে দাঁড়াচ্ছেন নিজেদের সামর্থ অনুযায়ী।

রোববার দিনভর বৃষ্টিপাত ও উজান থেকে আসার পানির কা🌌রণে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। জেলা আবহাওয়া অফিস জানিয়েছে, আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত ৫৭ মিলিমিটার বৃষ্টি রেকর্𒐪ড করা হয়েছে।

আর নো🐓য়াখা💜লী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মুন্সি আমির জানান, জেলায় সন্ধ্যা পর্যন্ত ২০ মিলিমিটার পানি বৃদ্ধি পেয়েছে।