বাঁধ ছুঁই ছুঁই গোমতী নদীর পানি

কুমিল্লা প্রতিনিধি প্রকাশিত: আগস্ট ২২, ২০২৪, ০৬:১৬ পিএম

কুমিল্লায় বন্ꦅযা পরিস্থিতির মারাত্মক অবনতি হয়েছে। গোমতীর নদীর পানি বাঁধ ছুঁই ছুঁই অবস্থায় আছে। বন্ধ হয়ে গেছে ঢাকা চট্টগ্রাম রেলপথে ট্রেন চলাচল। চৌদ্দগ্রাম বাজারে ঢাকা চট্টগ্রাম মহাসড়কের🐭 ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) দুপুর ১ টা পর্যন্ত সর্বশেষ তথ্যে 🌠এ সব জানা গেছে।

গোমতী নদীর পাড় থেকে সকল মানুষকে নিরাপদ আশ্রয়ে ও আশ্রয় কেন্দ্রে সℱরে যেতে অনুরোধ জানিয়েছে জেলা প্রশাস🦩ন।

কুমিল্লায় উজ🐟ান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও কয়েকদিনের টানা ভারী বর্ষণে পানিবন্দী হয়ে পড়েছেন কয়েকটি উপজেলার লক্ষাধিক মানুষ। বানের স্রোতে ভেসে গেছে ঘরবাড়ির মূল্যবান আসবাবপত্র। আশ্রয়ের সন্ধানে মানুষ ছুটছে উঁচু স্থান ও আশ্রয় কেন্দ্রে। বিভি🐭ন্ন এলাকায় বিচ্ছিন্ন হয়ে পড়েছে সড়ক যোগাযোগ ব্যবস্থা।

বন্যার্ত মানুষেꦫর আশ্রয়ের জন্য কুমিল্লার নাঙ্গলকোটে ৫৪টি, বরুড়ায় ৫১টি, চৌদ্দগ্রামে ২৮টি এবং সদর উপজেলায় ৩টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। নিরাপদ ᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚআশ্রয়ের সন্ধানে মানুষ এসব আশ্রয় কেন্দ্রে যাচ্ছেন।

পান🌱ি উন্নয়ন বোর্ড কুমিল্লার নির্বাহী প্রকৌশলী খান মোহাম্মদ ওয়ালিউজ্জামান বলেন, “নদীর পানি প্রতিনিয়ত বাড়ছে। আশাব্যঞ্জক কোনো খবর নেই। গোমতীর বেশ কয়েকটি বাঁধে ফাটল ধরেছিল। গতকাল রাত থেকে সেগুলো টিকিয়ে রাখার চেষ্টা করছি। পানি বাড়লে আর কিছুই করার থাকবে না।”

পাউবো সূত্র আরও জানায়, বৃহস্পতিবার দুপুর ৪টা𒉰য়🍌 গোমতীর পানি সদর অংশে বিপৎসীমার ১০৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।