সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের বিরুদ্ধে মামলা

চট্টগ্রাম প্রতিনিধি প্রকাশিত: আগস্ট ১৯, ২০২৪, ০৮:৩২ পিএম

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়িবহরে হামলার সাত বছর পর সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও চট্টগ্রাম-৭ রাঙ্গুনিয়ার সাবেক সাংসদ ড. হাছান মাহমুদসহ ৩🍌৮৬ জনের বিরুদ্ধে মামলা হয়েছে।

সোমবার (১৯ আগস্ট) 𒀰দুপুরে চট্টগ্রামের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মমিনুন নেসা খানমের আদালতে চট্টগ্রাম উত্তর জেলা যুবদলের দপ্তর সম্পাদক নাজিম উদ্দিন বাদী হয়ে মামলাটি করেন।

বাদীর আইনজীবী এনামুল হক জানান, মামলায় ৮৬ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতনামা ৩০০ জনকে আসামি করা হয়েছে। আদালত মামলাটি গ্রহণ করে রাঙ্গুনিয়া থানার ওসিকে তদন্তের ℱজন্য নির্দেশ দিয়েছেন।

মামলার অন্যতম আসামিদের মধ্যে রয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী, রাঙ্গুনিয়া পৌরসভার মেয়র শাহজাহান সিকদার,🍬 রাঙ্গুনিয়া রাজানগর ইউপি চেয়ারম্যান শামসুল আলম তালুকদার, রাঙ্গুনিয়া উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউনুছ, চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আবু তৈয়ব ও সাবেক মন্ত্রী হাছান মাহমুদের ভাই খালেদ মাহমুদ।

মামলার এজাহারে বলা হয়, ২০১৭ সালের ১৮ জুন রাঙামাটিতে পাহাড়ধসের ঘটনা সরে✃জমিন পরিদর্শন করতে মির্জা ফখরুল ইসলামের নেতৃত্বে বিএনপির একটি প্রতিনিধিদল রাঙ্গুনিয়ার কাপ্তাই হয়ে রাঙামাটি যাওয়ার জন্য রওনা হয়। রাঙ্গুনিয়ার ইছাখালী এলাকায় পৌঁছলে লোহার রড ও ধারাল অস্ত্র নিয়ে তাদের ওপর হামলা চালানো হয়। এতে আহত হন মির্জা ফখরুল ইসলাম, বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, চট্টগ্রাম জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমানসহ অনেকে। পরে হামলার শিকার বিএনপির প্রতিনিধিদল রাঙামাটি না গিয়ে চট্টগ্রাম শহরে ফিরে আসে।

পরে চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ 💎সম্মেলনে ওই হামলার ঘ🎃টনার জন্য হাছান মাহমুদকে দায়ী করেন বিএনপি নেতারা।