ভারতে ফের ইলিশ রপ্তানি শুরু 

বেনাপোল (যশোর) প্রতিনিধি প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২১, ০৭:৪৭ পিএম

টাꩵনা ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে আবারো যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতে ইলিশ෴  রপ্তানি শুরু হয়েছে।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) বিকালে কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষে ২২ মেট্রিক টন ইলিশ ভারতে রဣপ্তা♚নি হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয় সময়সীমা ১০ দিন বাড়িয়ে আগামী ৫ নভেম্বর পর্যন্ত নির্ধারণ করায় ইলিশ রপ্তানি শুরু হয় ভার൲তে।

এর আগে ইলিশের প্রজনন রক্ষায় দী🎉র্ঘ ২২ দিনের জন্য ইলিশ♊ শিকার, পরিবহন ও বিক্রয় বন্ধের নির্দেশনা দেয়া হয়। এর ফলে গত ৪ অক্টোবর থেকে ২৬ অক্টোবর পর্যন্ত বেনাপোল বন্দর দিয়ে ভারতে ইলিশ রপ্তানি বন্ধ ছিল।

এদিকে বাণিজ্য মন্ত্রণালয়ের রফতানি শাখার উপসচিব তানিয়া ইসলাম সাক্ষরিত একটি চিঠিতে পূনরায় ৫ নভেম্বর পর্যন্ত সময় সীমা বাড়ি🐈য়ে ইল꧂িশ রফতানির অনুমতি হয়।

জানা যায়, সরকার ভারতে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা উপলক্ষ্যে এ বছর ৪ হাজার ৬৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুম𝄹তি দেয়। নির্দেশনা ছিল চলতি মাসের ১০ অক্টোবরের মধ্যে রফতানি শেষ করতে হবে। কিন্তু প্রজনন রক্ষায় ইলিশ ধরা বন্ধের নির্দেশনায় হঠাৎ করে ভ🍨ারতে ইলিশ রপ্তানি বন্ধ হয়ে যায়।

বেনাপোল মৎস্য পরিদর্শন ও মাননিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক আসওয়াদুল ইসলাম বলেন, ইলিশ রপ্তানির নির্দেশনা চিঠি তারা হাতে পেয়েছেন। অবশিষ্ট ইলিশ রপ্তানি শুরু হয়েছে। এ পর্যন্ত ভারতে ইলিশ রপ্তানির হয়েছে সর্বমোট ꦕএক হাজার ১৩০ মোট্রিক টন।”

এছাড়া এখনো ৩ 🦄হাজার ৫২২ মেট্রিক টন ইলিশ রপ্তানির বাকি রয়েছে। যা আগামী ৫ নভেম্বরের মধ্যে অবশিষ্ট ভারতে রপ্তানি শেষ করা হবে বলে🎃 জানিয়েছেন সরকারি এই কর্মকর্তা।

অন্যদিকে দুর্গাপূজায় এ বছর ১১৫ রপ্তানিকারক🥀 প্রতিষ্ঠানকে ভারতে ৪ হাজার ৬৫০ টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়। প্রতি কেজি ইলিশের রপ্তানি মূল্য ১০ মার্কিন ডলার ধরা হয়েছে। ভারত ও বাংলাদেশ দুই দেশের কাস্টমস থেকে শুল্কমুক্ত সুবিধায় ইলিশের এসব চালান রপ্তানি করা হচ্ছে।