মোংলায় পৌঁছাল মেট্রোরেলের ইঞ্জিন-কোচ

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি প্রকাশিত: অক্টোবর ২, ২০২১, ০৪:৩৫ পিএম

মেট্রোরেলেꦿর আরও চไারটি ইঞ্জিন ও আটটি কোচ মোংলা বন্দরে এসে পৌঁছেছে।

শনিব✱ার (২ অক্টোবর) ইঞ্জিন ও কোচ নিয়ে বন্দরের ৯ নম্বর জেটিতে পৌঁছায় থাইল্যান্ড পতাকাবাহী জাহাজ &lsq🍰uo;এমভি এসপিএম ব্যাংকক’।

গত ১৪ সেপ্টেম্বর জাপানের কোবে বন্দর থেকে ছেড়ে আসা এই জাহাজে মেট্রোরেলের বগি ছাড়াও আরও ৩২ টি প্যাকেজের সরঞ্জামও এসেছে। মোংꦜলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাষ্টার কমান্ডার শেখ ফখ🌊র উদ্দিন এ তথ্য নিশ্চিত করেন।

এদিন সকালেই ওই জাহাজ থেক💮ে মেট্রোরেলের বগি ও ইঞ্জিনগুলোর খালাস প্রক্রিয়া শুরু হয়। সন্ধ্যা নাগাদ এসব পণ্য পুরোপুরি খালাস শেষ হবে বলেও জানান হারবার মাষ্টার কমান্ডার শেখ ফখর উদ্দিন।

বিদেশি জাহাজ ‘এমভি এসপিএম ব্যা🦋ংকক’ এর স্থানীয় শিপিং এজেন্ট এনশিয়েন্ট স্টিম শিপ কোম্পানির খুলনাস্থ ব্যবস্থাপক মোঃ ওয়াহিদুজ্জামান বলেন, “আগামী মাসে মেট্রোরেলের বগি নিয়ে আরও একটি চালান আসার কথা রয়েছে।” 

সব মিলে ২০২২ সালের মধ্যে এখনও ১০২ টি মেট্রোরেলের বগি ও ইঞ্জিন ဣআসব🐠ে বলেও জানান তিনি।

এছাড়া চারটি বিদেশি জাহꦜাজে ক🎉রে সর্বমোট ৩৪ টি মেট্রোরেলের বগি মোংলা বন্দরে এসে পৌঁছায়। এসব বগি সংযোজন হয়ে ইতোমধ্যে বাস্তবে রুপ নিয়েছে। 

গত ২৯ আগস্ট উত্তরা থেকে পল্লবী পর্যন্ত স্বপ্নের মেট্রো🅷রেলের বাস্তব পরীক্ষাম𝔍ূলক চলাচল শুরু হয়।

মไোংলা বন্দর কর্তৃপক্ষের ▨চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, “দেশে আমদানি হওয়া মেট্রোরেলের এসব বগি মোংলা বন্দর দিয়ে খালাস হওয়ার ক্ষেত্রে বন্দরের সক্ষমতার প্রমাণ করেছে।”

মোহাম্মদ মুসা বলেন, “এর আগে রুপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের বিভিন্ন মালামাল ও যন্ত্রাংশ মোংলা বন্দর দিয়ে আসে। ২০১৯-২০২০ সালে বন্দরের আউটার বার ড্রেজিং সম্পন্ন হয়েছে। বর্তমান বন্দরে ইনার বার🐻ের ড্রেজিং চলছে। নাব্যতা দূর হওয়াতে এখন বড় বড় জাহাজ আসতে পারছে। সবমিলিয়ে এটা একটা প্রতিফলন যে মোংলা বন্দর একটি গতিশীল বন্দর হিসেবে রুপান্তরিত হয়েছে এবং বন্দরের সক্ষমতা বৃদ্ধি পেয়েছে।”