২৭ দিন পর পদ্মার পানি বিপৎসীমার নিচে

রাজবাড়ী প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২১, ০৬:৪০ পিএম

বর্ষা মৌসুম এলেই প্রমত্তা পদ্🌱মার পানি বেড়ে রাজবাড়ী অংশে তা বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হয়। প্লাব🌃িত করে নিচু ও চরাঞ্চল। 

জেলার ৩টি পয়েন্টে গত ২৫ দিন ধরে পদ্মা নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হলেও। গতকাল ১২ সেপ্টেম্বর (রোꦦববার) থেকে তা বিপৎসীমার নিচ দಞিয়ে প্রবাহিত হচ্ছে। 

সোমবার (১৩ সেপ্টেম্বর) রাজবাড়ী জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল আহাদ এ তথ্য নিশ্চিত করে জা𒈔নান, আজ দৌলতদিয়া পয়েন্টে পদ্মার পানি বিপৎসীমার ২২ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিতꦉ হচ্ছে। ইতিমধ্যে নিচু যেসব অঞ্চলে পানিতে প্লাবিত হয়েছিল সেসব জায়গা থেকে পানি সরে গেছে।

পদ্মার পানি কমার সঙ্গে সঙ্গে যে ভাঙন 💛আতংক থাকে, সেটি এবার এখন অবধি দেখা যাচ্ছে না। যার ফলে খানিকটা স্বস্তিতে আছে পদ্মা তীরবর্তী এলাকার মানুষ। 

পানি উন্নয়ন বোর্ড বলছে, এ বছরে পদ্মার পানি কমার পরও কোন ভাঙন হ🍸বে না বলে আশা করা যাচ্ছে। পর্যাপ্ত পরিমাণ জিও ব্যাগ ডাম্পিং করা হয়েছে এবং এখনো বালিভর্তি জিও ব্যাগ ডাম্পিং করা হচ্ছে। আপদকালীন অবস্থার জন্যও প্রস্তুত রাখা হচ্ছে জিও টিউব এবং জিও ব্যাগ।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, গত ১৭ আগস্ট গোয়ালন্দ পয়েন্টে ১৪ সেন্টিমিটার পানি বৃ💛দ্ধি পেয়ে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হতে থাকে। ১৮ আগস্ট ১৫ সেন্টিমিটার, ১৯ আগস্ট ১৫ সেন্টিমিটার, ২০ আগস্ট ১০ সেন্টিমিটার, ২১ আগস্ট ৯ সেন্টিমিটার, ২২ আগস্ট ৭ সেন্টিমিটার, ২৩ আগস্ট পানি ৬ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৬১ সেন্টিমিটার ওপর দিয়ে পಌ্রবাহিত হয়। 

তবে ১০ আগস্ট পানির স্তর অপরিবর্তিত থাকে। গত ৩০ আগস্ট থেকে আবারও বা🙈ড়তে থাকে পদ্মার পানি। 

এর আগ♐ে গত ৫ সেপ্টেম্বর ৯.৪২ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৭৭ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হয়।