প্রবারণা পূর্ণিমা উৎসবে মেতেছেন বৌদ্ধধর্মাবলম্বীরা

রাঙ্গামাটি প্রতিনিধি প্রকাশিত: অক্টোবর ৯, ২০২২, ১২:২৮ পিএম

প্রবারণা পূর্ণিমা বৌদ্ধধর্মাবলম্বীদের একটি বড় ধর্মীয় উৎসব, যা আশ্বিনী পূর্ণিমা নামেও পরিচিত। বৌদ্ধধর🦋্মাবলম্বীদের কাছে এটি দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব। আশ্বিন মাꦍসের পূর্ণিমা তিথিতে এই উৎসব উদ্‌যাপিত হয়।

এবার বিপুল উৎসাহ-উদ্দীপনা নানা ধর্মীয় আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে রাঙামাটিতে উদ্‌যাপিত হচ্ছে প্রব♏ারণা পূর্ণিমা।

রোববার (৯ অক্টোবর) রাঙামাটি রাজবন বিহার প্রাঙ্গণে প্র🌠বারণা পূর্ণিমা উপলক্ষে বুদ্ধপূজা, বুদ্ধমূর্তি দান, সংঘদান, অষ্টপরিষ্কার দান, হাজার প্রদীপ দান, তাবতিংশ পূজা, উৎসর্গ, ক্ষমা প্রার্থনা ও বিশ্ব শান্তি মঙ্গল কামনায় সম্মিলিত প্রার্থনাসহ নানা দানকার্য সম্পাদন করা হয়।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত থেকে বক্তব্য দ๊েন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান অং সুইꦡ প্রু চৌধুরী, মানবাধিকারকর্মী নিরুপা দেওয়ান।

অনুষ্ঠানে প্রধান ধর্মীয় আলোচক হিসেবে ধর্মীয় দেশনা প্রদান করেন রাঙামাটি রাজবন বিহার আবাসিক প্রধান প্রজ্ঞালংকার মহাস্থ﷽বির।

তিন মাস বর্ষাব🍰াস (উপোসথ) পালন করার পর ব্যাপক উৎসাহ উদ্দীপনায় প্রবারণা পূর্ণিমা উৎসব পালন করেন বৌদ্ধধর্মাবলম্বীরা। প্রচলিত আছে বৌদ্ধ ধর্মের প্রবক্তা গৌতম বুদ্ধ এই আশ্বিনী পূর্ণিমায় তার মাথার চুল আকাশে উড়িয়ে দিয়েছিলেন। তাই আশ্বিনী পূর্ণিমার এই তিথিতে আকাশে ওড়ানো হয় শত শত ফানুস। এর মাধ্যমে বৌদ্ধধর্মের গৌতম বুদ্ধকে স্মরণ করা হয়।