বিদ্যানন্দের এক টাকার প্রবারণা বাজার

রাঙ্গামাটি প্রতিনিধি প্রকাশিত: অক্টোবর ৮, ২০২২, ০৩:১৮ পিএম

পার্বত্য জেলা রাঙামাটিতে ‘এক টাকায় প্রবারণা বাজার’ বসিয়েছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। পাহাওড়ের প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে প্রবারণার আনন্দ পৌঁছে দিতে এ আয়োজন করেছে বিদ্যা꧋নন্দ।

শনিবার (৮ অক্টোবর) সকাল ৯টায় রাঙামাটির রাজবনবিহারে এই আয়োজনের উদ্বোধন করেন চাকমা সার্কেল চিফ রাজা দেবাশীষ রায়। 
প্রায় এক হাজার বৌদ্ধধর্মাবলম্বী সুবিধাবঞ্চিত মানুষ ১ টাকার বিনিময়ে এখান থেকে বাজার করেন। নতꦗুন কাপড়ের পাশাপাশি প্রতি পরিবারের জন্য ২৪টি ডিম ও মিষ্টিমুখের ব্যবস্থা করেছে বিদ্যানন্দ।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড মেম্🧔বার জামাল উদ্দিনের সভাপতিত্বে ওই অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মানবাধিকারকর্মী নিরুপা দেওয়ান, রা🧜জবনবিহার পরিচালনা পরিষদের সেক্রেটারি অমিয় খীসা।

উদ্বোধনী বক্তব্যে রাজা দেবাশীষ রায় বলেন, “করোনার সময়ে বিদ্যানন্দ যেভাꦏবে পাহাড়সহ সারা দেশের মানুষের পাশে দাঁড়িয়েছে, তা জাতি কখনো ভুলবে না। তারা কোনো ধরনের বিদেশি অনুদান ছাড়া শুধু বাংলাদেশের নাগরিকদের টাকায় যেভাবে মানুষের সেবা করে যাচ্ছে, তা অভাবনীয়। অতীতের মতো ভবিষ্যতেও চাকমা সার্কেল বিদ্যানন্দের ভালো কাজের সঙ্গে থাকবে।”

বিশেষ অতিথির বক্তব্যে নিরুপা দেওয়ান বলেন, “পাহাড়ের সুসময়ে দুঃসময়ে সব সময় বিদ্যানন্দ মানুষের জন্য কাজ করে যাচ্ছে। তারাಞ গরিব মানুষের আত্মসম্মানবোধ অক্ষুণ্ণ রেখে তাদের কার্যক্রম পরিচালনা করে। আমরা এবং রাজবনবিহারের উপাসক উপাসিকাবৃন্দ সব সময় বিদ্যানন্দের পাশে থাকব।”

সভাপতির বক্তব্যে জামাল উদ্দিন বলেন, “শৈল থেকে সমতট, সব জায়গায় সব উৎসবে বিদ্যানন্দ মানুষের𝓰 জয়গান গায়। সব জায়গায় সম্প্রীতির বাণী পৌঁছ🐓ে দেওয়ার চেষ্টা করে। আমরা চাই উৎসবে সবার জন্য সমান সুযোগ ও অংশগ্রহণ।”

প্রবারণা উপলক্ষে স্টলে সারি সারি থামি, লুঙ্গি, ধুতি, টপস, ফ্রক, শার্ট, জুতো ও শীতের কাপড় সাজানো হয়েছে। মানুষ ১ টাকা দিয়ে নিজের পছন্দমতো কাপড় পছন্দ করে কিন♓ছেন। এছাড়া প্রতি পরিবার ২ ডজন করে ডিম পাচ্ছেন, যেটি সম্প্রতি চালু হওয়া বিদ্যানন্দের পাহাড়ে পুষ্টি প্রোগ্রামের অন্তর্ভুক্ত। অনুষ্ঠানে আগত সব মানুষের জন্য মিষ্টিমুখের ব্যবস্থা করেছে বিদ্যানন্দ।