এক কাপ চায়ের বিনিময়ে বই পড়া যাবে ইস্টিশন পাঠাগারে

জামালপুর প্রতিনিধি প্রকাশিত: অক্টোবর ৮, ২০২২, ১০:৫৩ এএম

এক কাপ চাᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚয়ের বিনিময়ে বই পড়ুন—এ লক্ষ্যে রেলওয়ে প্লাটফর্মে ইস্টꦛিশন পাঠাগারের উদ্যোগে বই সংগ্রহ কর্মসূচির যাত্রা শুরু হলো।

শুক্রবার (৭ অক্টোবর) স🍰ন্ধ্যায় জামালপুর ইস্টিশন পাঠাগারের উদ্যোগে রেলওয়ে প্লাটফর্মে এ কার্যক্রম শুরু হয়।

এ সময় শিক্ষক মোহাম্মদ আলী, ডা. আশিস🌼 কুমার মোদক, কমেডিয়ান রাকিবুল ইসলাম, বাদিক আসমাউল আসিফ, ইস্টিশন পাঠাগার প্রতিষ্ঠাতা আসাদুজ্জামান ও আতিফ আসাদ উপস্থিত ছিলেন।

আতিফ আসাদ ইস্টিশন পাঠাগার সম্পর্কে বলেন, “এক কাপ চায়ের বি🌠নিময়ে বই পড়ুন, এ উদ্দেশ্যকে সামনে রেখে স্টেশন পাঠাগারের উদ্যো𒈔গ নেওয়া হয়েছে। এখানে এক কাপ চায়ের বিনিময়ে বই পড়া যাবে।”

অনুষ্ঠানের অতিথি বিশিষ্ট আইনজীবী ইউসুফ আলী বলেন, ﷽“আগে যখন আমরা ছাত্র ছিলাম, তখন স্টেশনে বই এবং পত্রিকা পড়তাম। যুগের সঙ্গে তাল মিলেয়ে আজ সে স্টল বা লাইব্রেরির সংখ্যা কম গেছে। আজ আবারো সে আশার আলো জ্বালাতে মিলন স্মৃতি পাঠাগারের প্রতিষ্ঠাতা শেখ মোহাম্মদ আতিফ আসাদ জামালপুর ইস্টিশনে যে পাঠাগার স্থাপন করলেন তা সবার জন্য গুরুত্বপূর♍্ণ ভূমিকা রাখবে। এক কাপ চা পানের বিনিময়ে বই পড়ে জ্ঞানের আলো জ্বালাবে।”

বিশিষ্ট পরিবেশবিদ জাহাঙ্গীর সেলিম বলেন, “জামালপুর স্টেশনে এ ধরনের একটি পাঠাগার খুবই প্রয়োজন ছিলো। দূর-দূরান্ত থেকে আসা যাত্রী সাধারণ এ পাঠাগারে সময় কাটানোর জন্য এক কাপ চা পান করে বই পড়ে উদ্যোক্তার স্বপ্নকে বাস্𓄧তবায়ন করতে সক্ষম হবে।”

ব্যতিক্রমধর্মী এ পাঠাগারের মাধ্যমে বইপড়া আন্দোলনকে সারা বাংলাদেশে ছড়িয়ে দিতে চান উদ্যোক্তা শেখ মোহাম্মদ আতিফ আসাদ। তিনি বলেন, “স্টেশনে অবস্থানরত যাত্রীরা যাতে বই পড়তে পা🎶রেন সে চেষ্টা করছি আমরা। দেশের অন্তত ১০০ রেল স্টেশন পাঠাগার করবো আমরা। এর আগে ২০২০ সালের ২১ নভেম্বর জেলার সরিষাবাড়ী উপজেলার তারাকান্দি রেলওয়ে স্টেশনে প্রথম পাঠাগার চালু হয়। তারপর আরও দুটি শাඣখার চালু করা হয়। সর্বশেষ জামালপুর  রেলওয়ে জংশনে আরেকটি উদ্বোধন করা হয়।”