বাংলা প্রথমপত্রের জায়গায় দ্বিতীয়পত্রের প্রশ্ন বিতরণ

নড়াইল প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২২, ০৮:০৮ পিএম

এসএসসি প🦂রীক্ষার প্রথমদিন (বৃহস্পতিবার) বাংলা প্রথমপত্র পরীক্ষা ছিল। নড়াইলের কয়েকটি কেন্দ্রে প্রথমপত্রের পরিবর্তে দ্বিতীয়পত্রের এমসিকিউ প্রশ্ন সরবরাহ করা হয়েছে।

নড়াইলের কাল🍰িয়া প্যারী শংকর পাইলট মাধ্যমিক বাꦑলিকা বিদ্যালয় ও বাঐসোনা কামশিয়া মাধ্যমিক বিদ্যালয় এবং লোহাগড়া উপজেলার দিঘলিয়া মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।

এর মধ্যে কালিয়া প্যারী শংকর পাইলট মাধ্যমিক বাল🐬িকা বিদ্যালয়ে ১০০ পরীক্ষার্থীর মধ্যে বাংলা প্রথমপত্রের পরিবর্তে দ্বিতীয়পত্রের প্রশ্ন সরবরাহ করার পর বিষয়টি পরীক্ষার্থী ও কক্ষ পরিদর্শকদের নজরে আসে। এছাড়া বাঐসোনা কামশিয়া মাধ্যমিক বিদ্যালয়ে ১৫টি প্রশ্ন সরবরাহের পর বিষয়টඣি নজরে আসলে কেন্দ্র সংশ্লিষ্টরা প্রশ্ন দেওয়া বন্ধ করে দেন।

এদিকে, লোহাগড়ার দিঘ🍌লিয়া মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে প্রশ্ন সরবরাহের আগেই বিষয়টি নজরে আসে বলে সংশ্লিষ্টদের 🍌পক্ষ থেকে দাবি করা হয়েছে।

এ ব্যাপারে বাঐসোনꦺা কামশিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধানশিক্ষক অমলেন্দু হিরা জানান, ১৫টি প্রশ্ন সরবরাহের পর বিষয়টি নজরে আসলে কেন্দ্র সংশ্লিষ্টরা প্রশ্ন দেওয়া বন্ধ করে দেন। পরে তা গুছিয়ে নেওয়া হয়।

দিঘলিয়া মাধ্যমিক বিদ্যালয়ের কেন্দ্র সচিব সুভাষ চন্দ্র কুন্ডু বলেন, “আমাদের এখানে সরবরাহকৃত একটি প্যাকেটে প্রথমপত্রের পরিবর্তে দ্বিতীয়পত্রের এমসিকিউ প্রশ্ন🔯 ছিল। এ প্যাকেটে ১০০ প্রশ্ন ছিল। পরীক্ষার্থীদের হাতে দেওয়ার আগেই বিষয়টি আমাদের নজের আসে।”

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আরিফুল ইসলাম বলেন, “কালিয়ায় সরবরাহকৃত প্যাকেটের ওপরে বাংলা প্রথমপত্র লেখা থাকলেও ভেতরে দ্ব🎐িতীয়পত্রের এমসিকিউ প্রশ্ন পাওয়া গেছে। কক্ষ পরিদর্শকরা এ প্রশ্ন বিতরণ করলেও তাৎক্ষণিকভাবে সবার কাছ থেকে তা গুছিয়ে নেওয়া হয়েছে।”

জেলা শিক্ষা কর্মকর্তা এম ছাইয়েদুর রহমান বলেন, “এটা বিজিপ্রেস থেকে যখন প্যাকেট করে, তখন ভুলভাবে চলে এসেছে। আমরা টের পাওয়ার পরে তা তুলে নিয়ে বাংলা প্রথমপত্রের অতিরিক্ত সেট থেকে পরীক্ষা𝔍 নিয়েছি। পরীক্ষায় কোনো সমস্যা হয়নি। যে সেট ওপেন হয়েছে তা ফাঁস হয়ে যাওয়ায় ওই সেটে দ্বিতীয়পত্র পরীক্ষা হবে না।”