ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধে কয়েক হাজার মানুষ

চট্টগ্রাম প্রতিনিধি প্রকাশিত: আগস্ট ২৩, ২০২২, ০৫:৩৯ পিএম

চট্টগ্রামে সীতাকুণ্ড উপজেলার জঙ্গল সলিমপুরে পাহাড় দখল করে গড়ে তোলা অবৈধ বাড়িতে বিদ্যুৎ-পানির লাইন বিচ্ছিন্ন করার প্রতিবাদে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে ওই এলাকার কয়েক হাজা🌄র বাসিন্দা। এতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দেখা দিয়েছে তীব্র যানজট।

মঙ্গলবার (২৩ আগস্ট) সকাল সাড়ে ১০টার দিকে ফৌজদারহাট থেকে বায়েজিদ লিংক সড়কে অবস্থান নেয় ওই এলাকার বাসিন্দারা। পরবর্তী সময়ে๊ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফৌজদওারহাট বায়েজিদ লিংক রোড ও ফৌজদারহাট-বন্দর সড়ক অবরোধ করে রাখা হয়।

বায়েজিদ বোস্তামী থানার ওসি (তদন্ত) মো. হোসাইন বলেন, “আলীনগরের বাসিন্দারা সড়ক অবরোধ করেছে। তবে আমরা লিংক রোড সড়কটি ব্লক করে🦋 দিলে তারা অন্য জায়গায় চলে যায়। এখন পর্যন্ত কোনো অপ্রীꦛতিকর ঘটনা ঘটেনি।”

এর আগে, কারাগার স্থানান্তরসহ সরকারি মহাপরিকল্পনা বাস্তবায়নের অংশ হিসেবে সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুরকে ঢেলে সাজানোর উদ্যোগ নেয় চট্টগ্রাম জেলা প্রশাসন। জঙ্গল সলিমপুরে কারাগার ও নৈশ চিড়িয়াখানাসহ বিভিন্ন মেগা প্রজেক্টের কথাও জানানো হয় জেলা প্রশাসনের পক্ষ থেকে। সে জন্য এসব সরকারি পাহাড়ে থাকা স্থাপনা সরাতে কয়েক দফা অভিযান চালায় জেলা প্রশাসন। কিন্তু প্রতিবারই সলিমপুরের স্থানীয়দের তোপের মুখে পড়তে হয় উচ্ছেদকারী প্রশ🎉াসনকে।

সর্বশেষ ১৫ জুলাই সরকারি কর্মকর্তাদের সামনে সলিমপুর ইউনিয়নের এক ইউপি মেম্বারকে মারধরের ঘট꧋না ঘটে। এ ঘটনায় ইউপি মেম্বারের ছোট ভাই বাদী হয়ে থানায় মামলা করলে ১৮ জুলাই ইয়াসিন নামের অভিযুক্ত এক আসামিকে গ্রেপ্তার করে পুলিশ।

সীতাকুণ্ড উপজেলার সহকারী কমিশনার (ভূমি) আশরাফুল আলম বলেন, “আন্দোলনকারীরা বিদ্যুতের দাবিতে আন্দোলন করছিল বায়েজিদ সড়কে। পরে হঠাৎ করে ফৌজদারহাট লিংক রোড চলে আসে। আমরা তাদের সঙ্গে কথা বলে মহাসড়ক থেকে সরিয়ে দিতে🅺 চেষ্টা করে চলেছি।”

সীতাকুণ্ডের সার্কেল অ্যাডিশনাল এসপি আশরাফুল করিম বলেন, “আমরা মহাসড়ক থেকে 🃏সর🎐ানোর চেষ্টা করছি।”

সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহাদাত হোসেনও বলেন, “অবরোধকারীদের সড়ক 🌄থেকে চলে যাওয়ার জন্য বলা হচ্ছে। আমরা তাদের সরানোর চেষ্টা করছি।”