ইলিশটির ওজন কত হতে পারে

ভোলা প্রতিনিধি প্রকাশিত: আগস্ট ২০, ২০২২, ০৯:৪০ পিএম

ভোলার মনপুরায় মেঘনা নদীতে জালে ৩ কেজিꦏ ওজনের রাজা ইলিশ ধরা পড়ছে। শনিবার সকালে উপজেলার দক্ষিণ সাকুচিয়া ইউনিয়নের চরপিয়াল সংলগ্ন মেঘনায় শফিক মাঝির জালে এই রাজা ইলিশ মাছ ধরা পড়ে। শফিক মাঝির বাড়ি বরিশালের হিজলা উপজেলার আলিগঞ্জ গ্রামে।

পর🀅ে ওই রাজা ইলিশটি বিক্রির জন্য স্থানীয় ইউপি চেয়ারম্যান অলি উল্লা কাজলের মাছের আড়তে নিয়ে আসে জেলেরা। সেখানে ইলিশটি ৪ হাজার ২০০ টাকায় কিনে নেন মাছের ব্যাপারি মিজান শেখ। এদিকে খবর পেয়ে এক নজর রাজা ইলিশটি দেখতে উৎসুক জনতা ভিড় জমায়।

শফিক মাঝি জানানꦗ, শনিবার সকালে চরপিয়াল সংলগ্ন মেঘনা নদীতে জাল ওঠানোর পর ১২০টি ইলিশ ধরা পড়ে। ওই ইলিশের মধ্যে একটি বড় সাইজের ইলিশ দেখতে পান। পরে ওই ইলিশ মাছটি আড়তে এনে ওজন দিয়ে দেখেন ৩ কেজি ৫০ গ্রাম। পরে রাজা ইলিশটি চার হাজার দুইশত টাকায় বিক্রি করেন। এছাড়াও অন্যান্য ইলিশের ওজন ৫০০ গ্রাম থেকে এক কেজি বলে জানান তিনি।

এই ব্যাপারে দক্ষিণ সাকুচিয়া ইউপি চেয়ারম্যান অলি উল্লা কাজল জানান, চরপিয়াল সংলগ্ন মেঘনায় তার গদি ঘরের দাদন দেওয়া শফিক মাঝির জালে ৩ কেজির একটু বেশি ওজনের একটি রাজা ইলিশ ꩵধরা পড়ে। পরে ওই রাজা ইলিশটি চরপিয়াল মাছের আড়ত থেকে চার হাজার দুইশত টাকায় ক্রয় করেন ইলিশ ব্যাপারি মিজান শেখ। রাজা ইলিশটি বিক্রি জন্য ঢাকার যাত্রাবাড়ী মৎস্য আড়তে পাঠানো হয়েছে বলেও জানান তিনি।

উপজেলা মৎস্য কর্মকর্তা ভি🌊ক্টর বাইন জানান, এত বড় সাইজের ইলিশ পাওয়া যাওয়া ভালো লক্ষণ। সামনে মেঘনায় আকাল থাকবে না, জেলের জালে ইলিশ ধরা পড়বে বলে তিনি আশাবাদꦛ ব্যক্ত করেন।