বৈঠক ব্যর্থ, আন্দোলন চালিয়ে যাবেন চা-শ্রমিকরা

সিলেট প্রতিনিধি প্রকাশিত: আগস্ট ১৬, ২০২২, ০৬:৪২ পিএম

শ্রম অধিদপ্🍰তরের মহাপরিচালকের প্রস্তাবে সাড়া না দিয়ে মজুরি বাড়ানোর দাবিতে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন চা-শ্রমিক নেতারা।

মৌলভীবাজারের 🌠শ্রীমঙ্গলে শ্রম অধিদপ্তরের মহাপরিচালকের সঙ্গে বৈঠকের পর নꦦিজেদের মধ্যে আলোচনা শেষে মঙ্গলবার (১৬ আগস্ট) বিকেল সাড়ে ৪টায় চা-শ্রমিক নেতারা তাদের সিদ্ধান্তের কথা জানান।

বাংলাদেশ চা–শ্রমিক ইউনিয়নের কেন্𝐆দ্রীয় সাধারণ সম্পাদক নিপেন পাল জানান, বৈঠকে শ্রম অধিদপ্তর তাদের দাবি মেনে না নেওয়ায় মন্ত্রণালয়ের সঙ্গে ত্রিপাক্ষিক বৈঠকের (২৩ আগস্ট) আগ পর্যন্ত তারা আন্দোলন কর্মসূচি চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

এর আগে মঙ্গলবার দুপুরে চা-বাগানে উদ্ভুত পরিস্থিতি সমাধানে বৈঠকে শ্রমিไক নেতাদের আগামী ২৩ আগস্ট পর্যন্ত আন্দোলন কর্মসূচি স্থগিত করার আহ্বান জানান শ্রম অধিদপ্তরের মহাপরিচালক খালেদ মামুন চৌধুরী এনডিসি। তখন তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় চা-শ্রমিক নেতারা এ আহ্বানে সাড়া না দিয়ে বিক্ষোভ শুরু করেন।

এ অবস্থায় শ্রম অধিদপ্তর তাদের সিদ্ধান্ত জানানোর জন্য🥀 এক ঘণ্টা সময় দিলেও নিজেদের মধ্যে বৈঠক শেষඣে চা-শ্রমিক নেতারা আন্দোলন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

এদিকে চা-শ্রমিকদের সঙ্গে বৈঠক💯ের পর মহাপরিচালক ও বাগান মালিকদের মধ্যে আলোচনা হওয়ার কথ𝄹া থাকলেও সেটি হয়নি।

দৈনিক মজুরি ১২০ থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার দা🌼বিতে ৯ আগস্ট (মঙ্গলবার) থেকে চারদিন দুই ঘণ্টার কর্মবিরতি পালন করেন চা-শ্রমিকরা। শনিবার (১৩ আগস্ট) থে🐬কে অনির্দিষ্টকালের ধর্মঘট পালন করছেন তারা।

উদ্ভুত পরিস্থিতিতে আজ মঙ্গলবার দুপཧুর পৌনে ১২টার দিকে চা-শ্রমিকদের সঙ্গে বৈঠকে বসেন শ্রম অধিদপ্তরের মহাপরিচালক খালেদ মামুন চৌধুরী এনডিসি।