‘ইউক্রেন-রাশিয়া যুদ্ধের খেসারত দিচ্ছে বাংলাদেশ’

নারায়ণগঞ্জ প্রতিনিধি প্রকাশিত: আগস্ট ২, ২০২২, ০৫:১০ পিএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিদ্যুৎ ও জ্বালানিবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী ব♎লেছেন, “আমাদের গ্যাস এখন বিরাট সংকটে রয়েছে। এটা কিন্তু আমাদের তৈরি না। আজকে যদি ইউক্রেনে যুদ্ধ না লাগত আর আকাশচুম্বী দাম না হতো, তাহলে আপনারা টের পেতেন না। বাংলাদেশে কোনো রকম অভাব হতো না।”

মঙ্গলবার (২ আগস্ট) নারায়ণগঞ্জ তিতাস গ্যাস ট্রান্সমিসন অ্যান্ড ডিসট্রিবিউশন কোম্💯পানি লিমিটেডের আওতাধীন এলাকার কার্যক্রম পর্যবেক্ষণের জন্য সিসিটিভি ক্যামেরা উদ্বোধন অনুষ্ঠানে তৌফিক-ই-ইলাহী চৌধুরী এসব কথা বলেন।

বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক উপদেষ্টা বলেন, “বিদ্যুৎ ও গ্যাসের অভাব হতো🗹 না। যুদ্ধের কারণে খেসারত দিচ্ছি আমরা।”

আকাশচুম্বী দাম যত দিন থাকবে তত দিন আমাদের সামনে বিরাট চ্যালেঞ্জ থাকবে উল্লেখ করে তিনি আরও বলেন, “বিদ্যুৎ উৎপাদন করার ক্ষমতা ও গ্যাস সরবরাহ করার সব ব্যবস্থা আমাদের আছে। দেশে বিভিন্ন রকম বিভ্𒊎রান্তি ছড়ানো হচ্ছে। এই খরচ বাড়ছে-কমছে বিষয় এটা নয়। এখন মুখ্🤪য সংকটবাদী চ্যালেঞ্জ আমাদের সঙ্গে, সেটা হলো আকাশচুম্বী দাম। আয় অনুযায়ী সেভাবে আমাদের থাকতে হবে।”

গ্য꧋াস নিয়ে কোনো বেআইনি কাজ করা যাবে না বলে তিনি মন্তব্য করেন।

তৌফিক-ই-লাহী চৌধুরী আরও বলেন, “যারা অবৈধ কানেকশন ও বাণিজ্য ক🎃রবে তাদের আপনꦉারা বরদাস্ত করবেন না।”

তিতাস যেহেতু এখানে কাজ করে, প্রতিষ্ঠানটিকে সহযোগিতা করার আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, “তারা (তিতাস) অনেক সময় বিপদের সম্মুখীন হয় আপনারা তাদের পাশে থাকবেন। অবৈধ গ্যাস সংযোগ ﷽যদি আমরা কমাতে পারি তাহলে বৈধকারীরা একটু গ্যাস বেশি পাবেন।”

জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান, তিতাস গ্যাসের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী হারুনর রশীদ মোল্লা, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও অপারেশন) মো: আমীর খসরু, ফায়ারসার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স নারায়ণগঞ্জের সহকারী উপপরিচালক আব্দুল্লাহ আল আরেফিন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী শহিদুল ইসলাম, নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সহসভাপতি চন্দশীল, বন্দর উপজেলা চেয়ারম্যান এম এ রশিদ, সদর উপজেলা চেয়ারম্যান আজাদ বিশ্বাস, সোনারগাঁ উপজেলা চেয়ারম্যান সামসুল ইসলাম ভূইয়া ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের বিভিন্ন কাউন্স💙িলররা।

জানা যায়, নারায়ণগঞ্জের যেসব স্থানে অবৈধ গ্যাস-সংযোগের প্রবণতা বেশি, এমন ১ജ৫টি এলাকায় স্থাপিত সিসিটিভি ক্যামেরার কার্যক্রম উদ্বোধন করেন বিদ্যুৎ ও জ্বালানিবিষয়ক উপদেষ্টা। রূপগঞ্জের ভুলতার আধুরিয়ায় চার, রূপগঞ্জের বরপা এলাকায় তিন, সোনারগাঁয়ের নয়াপুর এলাকায় দুই এবং বন্দর উপজেলার মদনপুরে ছয়টি সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে।