দৌলতদিয়া-পাটুরিয়া রুটে বেড়েছে ফেরি ভাড়া

রাজবাড়ী প্রতিনিধি প্রকাশিত: জুন ১৯, ২০২২, ০৬:৪১ পিএম

দেশের অন্যতম ব্যস্ত নৌপথ দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে বেড়েছে ফেরির ভাড়া। ফেরিতে যানবাহন পারাপারে ২০ শতাংশ ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত নেয় বাংলাদেশ অভ্যন্✅তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি)।

রোববার (১৯ জুন) থেকে ফেরির নতুন ভাড়া 🍌কার্যকর হয়েছে। বিষয়টি ব꧟িআইডব্লিউটিসি’র দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক প্রফুল্ল চৌহান নিশ্চিত করেছেন।

জানা যায়, ইতিপূর্বেই দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে প্রতিটি ফেরিতে যানবাহন পারাপারের ক্ষেত্রে ২০ শতাংশ ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। রোববার (১৯ জুন) থেকে নতুন ভাড়া কার্যকরের পর দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে এক থেকে তিন টন পণ্যবাহী ছোট ট্রাক বা কাভার্ডভ্যানের ভাড়া ৭৪০ থেকে বেড়ে ৯০০ টাকা হয়েছে। তিন-পাঁচ টনের ট্রাক ৮৮০ টাকা থেকে বেড়ে ১ হাজার ৫০ টাকা, পাঁচ থেকে আট টন পণ্যবাহী ট্রাক, লরি ও কাভার্ড ভ্যানের ভাড়া ১ হাজার ৬০ থেকে বেড়ে ১ হাজার ৩০০ টাকা এবং ৮ থেকে ১১ টনের বড🐓় ট্রাক ও লরির ভা🥃ড়া ১ হাজার ৪৬০ থেকে বাড়িয়ে ১ হাজার ৭৫০ টাকা হয়েছে। এছাড়া দৌলতদিয়া-পাটুরিয়া রুটের মিনিবাস বা কোস্টার পারাপারে ৯০০ টাকা থেকে বেড়ে ১ হাজার ৫০ টাকা, মাঝারি আকারের বাস ১ হাজার ৫৮০ টাকা থেকে ১ হাজার ৭৫০ টাকা এবং বড় বাসে ১ হাজার ৮২০ টাকার স্থলে ২ হাজার ১০০ টাকা ভাড়া গুনতে হবে।

তাছাড়াও মাইক্রোবাস ও অ্যাম্বুলেন্সের ভাড়া ৮০০ টাকা🦩র স্থলে ১ হাজার টাকা, পাজেরো গাড়ি ৭৩০ টাকার স্থলে ৯০০ টাকা, প্রাইভেটকার ও জিপ ৪৫০ টাকার স𒅌্থলে ৫৪০ টাকা, মোটরসাইকেল ৭০ টাকার স্থলে ১০০ টাকা করা হয়েছে। কিন্তু যাত্রীদের ক্ষেত্রে জনপ্রতি ২৫ টাকাই ভাড়া থাকবে।

দৌলতদিয়া ঘাটে  কয়েকজন বাসের চালকের সঙ্গে ফেরির ভাড়া বৃদ্ধির বিষয়ে কথা হলে তারা জানান, যদি ফেরির ভাড়া বাড়ে তাহলে বাসের ভাড়া বৃদ্ধি পাবে। বর্তমানে বাসে൩র যাত্রী অনেকটা কমে গেছে, আবার ২৫ তারিখে পদ্মা সেতু চালু হলে যাত্রীর সংখ্যা আরও কমে যাবে। এই রুটে নিয়ে তꦍারা চিন্তিত।

দৌলতদিয়া ফেরিঘাটের ব্যবস্থাপক প্রফুল্ল চৌহান জ🐽ানান, রোববার থেকে ফেরিতে পারাপার হওয়া প্রতিটি যানবাহনের ক্ষেত্রে ২০ শতাংশ ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। শনিবার (১৮ জুন) ভাড়ার নতুন চার্ট কাউন্টারে টানিয়ে দেওয়া হয়েছে।