দোকান উচ্ছেদের প্রতিবাদে বিক্ষোভ

মেহেরপুর প্রতিনিধি প্রকাশিত: জুন ৭, ২০২২, ০২:৪০ পিএম

মেহেরপুর কোর্ট মসজিদের দোকান উচ্ছেদের প্রতিবাদে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা রাস্তায় টায়ার জ্♉বালিয়ে সড়ক অবꦺরোধ করে বিক্ষোভ করেছেন। ঘণ্টাব্যাপী চলা বিক্ষোভের সময় শহরের কোর্ট মোড় থেকে হোটেল বাজার এলাকার সব দোকানপাট বন্ধ করে দেন ব্যবসায়ীরা।

মঙ্গলবার (৭ জুন) বেলা ১১টার দিকে সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আবু সাইদের নেতৃত্বে প্রশাসনের একটি টিম কোর্ট মসজিদের সামনের দোকানপাট ভাঙা শুরু করেন। এ সময় দোকান মালিক ও তাদের পরিবারের লোকজন অনুরোধ করে সময় প্রার্থনা করেন তারা। 
ব্যবসায়ীদের অনুরোধ না শোনায় সড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ শুর💙ু করে তারা। একপর্যায়ে পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান জানান, ব্যবসায়ীদের সঙ্গে একাধিকবার মওিটিং করা হয়েছে এবং তাদের অনুরোধ করা হয়েছে যেন তারা মালামাল সরিয়ে নেন। তাদের নোটিশও দেওয়া হয়েছে। এরপরও এ ধরনের ঘটনা দুঃখজনক।

মেহেরপুর হোটেল বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি ꦏআব্দুল হান্নান বলেন, মেহেরপুর কোর্ট মোড় এলাকায় জেলা প্রশাসক কার্যালয়ে অদূরে কোর্ট জামে মসজিদ। মসজিদের জায়গায় তৈরি করা ১৭টি দোকান মসজিদ কমিটির কাছ থেকে লিজ নিয়ে ব্যবসা করছেন অনেক ব্যবসায়ী। কোর্ট মসজিদের সভাপতি হিসেবে পদাধিকার বলে দায়িত্বে থাকেন জেলা প্রশাসক। সামসুর রহমান যখন জেলা প্রশাসক ﷺছিলেন তখন মসজিদ কমিটির কাছ থেকে দোকানগুলো লিজ নেওয়া হয়।

জানা গেছে, মেহেরপুর জেলা প্রশাসক সম্প্রতি এই দোকানগুলো উচ্ছেদের জন্য নোটিশ দেন দোকানিদের। দোকানগুলো উচ্ছে𒐪দ করলে দরিদ্র ব্যবসায়ীরা পথে বসবে তাই দোকানি ও ব্যবসায়ী সমিতির নেতারা জেলা প্রশাসককে এ সিদ্ধান্ত থেকে সরে আসতে অনুরোধ করে আসছিলেন।

হোটেল বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক জাহিদ ইকবাল সিমন জানান, একটি মাত্র নোটিশ দিয়ে মালামাল সরিয়ে নিতে বলা হয়। এ কারণে হোটেল বাজারের সব ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে। সুষ্ঠু সুরাহা না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে ঘোষণা দেন তিনি।