পাবনায় ৪৮ ঘণ্টায় ১ লাখ ৩৭ হাজার লিটার সয়াবিন জব্দ

পাবনা প্রতিনিধি প্রকাশিত: মে ১২, ২০২২, ০৯:৩২ পিএম

পাবনা সদর, ঈশ্বরদী, বেড়া, সাঁথিয়া ও সুজানগরে পৃথক অভিযান চা💮লিয়ে গত ৪৮ ঘণ্টায় প্রায় ১ লাখ ৩৬ হাজার ৭৩৭ লিটার সয়াবিন তেল জব্দ করেছেন ভ্রাম্যমাণ আদালত ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এ সময়🎃 ৫ লাখ ৭০ হাজার টাকা জরিমানা আদায় করা হয় মজুদকারী অসাধু ব্যবসায়ীদের কাছ থেকে। মঙ্গলবার ও বুধবার দিনব্যাপী এই অভিযান পরিচালনা করা হয়।

জানা যায়, বুধবার দুপুরে পাবনা সদরের বড় বাজারে অভিযান চালিয়ে পাইকারী বিক্রেতা উত্তম কুন্ডুর গুদাম থেকে ৪০ হাজার ৪০০ লিটার সয়াবিন তেল জব্দ ও তাকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়। এদিন বেড়া ও সাঁথিয়া উপজেলার সীমান্তবর্তী কাশিনাথপুর বাজারে অভিযান চালিয়ে পাইকারী ব্যবসায়ী সুনীলের গুদাম থেকে ৩০ হাজার লিটার সয়াবিন তেল জব্দ ও সাড়ে তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া কাশিনাথপুর বাজারের পাইকারী ব্যবসায়ী আবুল খায়েরের গুদাম থেকে ৩০ হাজার লিটার সয়াবিন তেল জব্দ ও ৭০ হাজার টাকা এবং লক্ষ্মণের দোকান থেকে ১৫ হাজার ২০০ লিটার তেল জব্দ করা হয়। এদিকে সুজানগর উপজেলায় অভিযান চালিয়ে অবৈধভাবে মজুদ করে রাখা ৩ হাজার ১৩৭ লিটার সয়াবিন তেল উদ্ধার করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। বাজারের ঘোষ স্টোরের মালিক দুলাল ঘোষ তেল অন্য একজনের বাড়িতে মজুদ করে রেখেছিলেন। এই তেল উদ্ধারের পর ওই ব্যবসায়ীকে এক লাখ টাকা জরিমানা করা হয়। এর আগে মঙ্গলবার পাবনার ঈশ্বরদীতে শ্যামল পালের মালিকানাধীন শ্যামল স্টোরে ১৮ হাজার লিটার সয়াবিন তেল উ🥀দ্ধার করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। ওই ব্যবসায়ীকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযান পরিচালনার সময় উপস্থিত ছিলেন বেড়া উপজেলা নির্বাহী অফিসার আব্দুস সবুর, সাঁথিয়া সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ মনিরুজ্জামান, পাবনা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক জহিুরুল ইসলাম, ডিবি পুলিশের ওসি আতাউর রহমা♔ন, সুজানগর উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর মির্জা ইমতিয়াজ উদ্দিন আহমেܫদসহ আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

জব্দকৃত সয়াবিনসহ অন্যান্য ভোজ্য তেল সরকার নির্ধারিত মূল্যে খোলা বাজারে বিক্রয়ের জন্য সং🍸শ্লিষ্ট এলাকার ইউপি চেয়ারম্যান ও থানা পুলিশকে নির্দেশনা দ꧃েওয়া হয়েছে।

পুলিশ প্রশাসন ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধি💎দপ্তর জানায়, এ অভিযান অব্যাহত থাকবে। কোনো ব্যবসায়ী অসৎ উদ্দেশ্যে অধিক মুনাফা লাভের আশায় ভোজ্যতেল মজুদ করে থাকলে সেখানেই অভিযান চালিয়ে তার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হবে।🐼 ;