বাংলাদেশকে ৫১৫ রানের জয়ের কঠিন টার্গেট দিয়েছে ভারত

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৪, ০১:৩৯ পিএম
সেঞ্চুরির পথে বাউন্ডারী হাঁকাচ্ছেন ভারতের রিশভ পান্ত। ছবি: সংগৃহীত

চেন্নাই টেস্টের দ্বিতীয় দিনেই ম্যাচ থেকে ছিটকে গিয়েছিল বাংলাদেশ। ম্যাচে ফিরতে তৃতীয় দিন সকালে অলৌকিক কিছু করতে হতো টাইগারদের। তবে তৃতীয় ♉দিনের প্রথম সেশনটা পুরোপুরি নিজেদের করে নিয়ไেছে স্বাগতিক ভারত। প্রথম সেশনে কোনো উইকেটই তুলে নিতে পারেনি টাইগার বোলাররা। মিস করেছেন দুই দুইটি ক্যাচ। সেই সুযোগে রান পাহাড় গড়েছে ভারত।

প্রথম ইনিংসে ২২৭ রানের লিড পেয়েছিল ভারত। এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ৪ উইকেটে ২৮৭ রান তুলে ইনিংস ঘোষণা করেছে। তাই চেন্নাই টেস্টে জয়ের জন্য বাংলাদেশকে করতে হবে ৫১৫ রান। টেস্ট ক্রিকেটের ইতিহাসে চতুর্থ ইনিংসে ৪১৮ রান (এখন পর্যন্ত বিশ্বরেকর্ড) করে জেতার রেকর্ড ওয়েস্ট ইন্ডিজের। যা তারা ২০০৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে করেছিল। ফলে বাংলাদেশকে শুধু ওই বিশ্বরেকর্ড ভাঙলেই হবে না, ৫১৫ রানের নতুন বিশ্বরেকর্🗹ড গড়তে হবে। যা প্রায় অসম্ভব বিষয়।  

শনিবার চেন্নাই টেস্টের তৃতীয় দিনে ব্যাটিংয়ে নামেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটার শুভমান গিল ও ঋষভ পান্ত। ব্যাটিংয়ে নেমে এই দুই ব্যাটার দেখেশুনেই খেলতে থাকেন। দুইজনই তুলে 𓆉নেন ব্যক্তিগত শতক।  লাঞ্চ বিরতি থেকে ফিরে নিজඣের টেস্ট ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি তুলে নেন ঋষভ পান্ত। বাংলাদেশের বিপক্ষে তিনি ১২৪ বলে তুলে নেন সেঞ্চুরি।

তবে সেঞ্চুরি তুলে নেওয়ার পর তাকে আর বেশিদূর এগোতে দেননি মিরাজ। মিরাজের বলে মিরাজের হাতেই ফিরতি ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে গেলেন পা♕ন্ত। আউট হওয়ার আগে করেন ১২৮ বলে ১০৯ রান। তার বিদায়ে ভাঙে ১৬৭ রানের জুটি।

পান্তের পর সেঞ্চুরি তুলে নেন শুভমান গিল। প্রথম ইনিংসে শূন্য রানে ফিরে যাওযার পর দ্বিতীয় ইনিংসেই⛄ সেঞ্চুরি তুলে নিলেন তিনি।

এর আগে পাকিস্তানকে তাদের মাঠেই হোয়াইটওয়াশ করে ইতিহাস গড়া বাংলাদেশ এবার ভারতের বিপক্ষে খেলতে নেমেই খেই হারিয়ে ফেললো। প্রথম ইনিংসে ভারতকে ৩৭৬ রানে অলআউট করে ব্যাটিংয়ে নামে নাজমুল শান্তর দল। তবে ব্য✨াটিংয়ে নেমে ভারতীয় বোলারদের তোপে তাসের ঘরের মতো ভেঙে যায় টাইগারদের ব্যাটিং লাইন-আপ। ব্যাটিং ব্যর্থতায় বাংলাদেশ থেমেছ♏ে ১৪৯ রানে। তবে বাংলাদেশকে ফলো-অন না করিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে ভারত।