স্কুলপড়ুয়া মেয়েকে আন্দোলনে পাঠিয়েও মামলায় ‘ফাঁসলেন’ মাশরাফি

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২৪, ০৬:১১ পিএম
মাশরাফি ও তার মেয়ে হুমায়রা। ছবি: সংগৃহীত

নিজের স্ক🧜ুলপড়ুয়া মেয়ে হুমায়রাকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে যেতে অনুমতি দিয়েছিলেন তিনি। তারপরও আন্দোলনরত ছাত্র-জনতার ওপর হামলার অভিযোগে বাংলাদেশের ইতিহাসের অন্যতম সফল অধিনায়ক ও সাবেক তারকা বোলার মাশরাফি বিন মুর্তজার বিরুদ্ধে মামলা করা হয়েﷺছে। মাশরাফি ও তার বাবা গোলাম মুর্তজা স্বপনসহ ৯০ জনের বিরুদ্ধে মামলাটি করা হয়েছে।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) রাতে নড়াইল সদর থানায় মামলাটি দায়ের করেন শেখ মোস্ꦆতফা আল-মুজাহিদুর রহমান পলাশ। বিগত সরকারের সাবেক এমপি মাশরাফির নামে এটিই প্রথম মামলা।

মামলার এজাহারে বলা হয়েছে, কোটা সংস্কার আন্♔দোলনকালে ছাত্র-জনতাকে রুখতে মাশরাফি ও তার বাবার নেতৃত্বে আসামিরা গত ৪ আগস্ট দুপুর আড়াইটার দিকে রামদা, ছুরি, চাইনিজ কুড়াল, লোহার রড ও দেশীয় অস্ত্রের পাশাপাশি শটগান, বন্দুক-পিস্তল ও বোমা নিয়ে নড়াইল চৌরাস্তায় সমাবেশ করে। সমাবেশ চৌরাস্তা থেকে চিত্রা নদীর ওপর রাসেল সেতুর পূর্বপাড় পর্যন্ত বিস্তৃত ছিল।

বৈষম্যব൩িরোধী ছাত্র আন্দোলনকারীরাসহ জনতা শেখ হাসিনা সরকারের পদত্যাগের দাবিতে মিছিল নিয়ে সেদিন রাসেল সেতুর কাছাকাছি পৌঁছাতেই মাশরাফি ও তার বাবার নেতৃত্বে আসামিরা আন্দোলনকারী ছাত্র-জনতার ওপর হামলা চালায়। রামদা, ছুরি, চাইনিজ ✨কুড়াল ও লোহার রড দিয়ে হামলার পাশাপাশি আন্দোলনকারীদের ওপর শটগান ও পিস্তল দিয়ে গুলিবর্ষণ করা হয়। বিস্ফোরণ ঘটানো হয় বোমার। সেই সঙ্গে বৃষ্টির মতো নিক্ষেপ করা হয় ইট-পাটকেল। এতে বহু আন্দোলনকারী গুরুতর আহত হন। তাদের অনেকেই পঙ্গুত্ব বরণ করেছেন এবং এখনো চিকিৎসাধীন।

প্রসঙ্গত, ছাত্র-জনতার আন্দোলনে নিহত গার্মেন্টসকর্মী রুবেলের হত্যা মামলায় আসামি হিসেবে নাম উঠেছে বর্তমানে অন্যতম বিশ্বস🦋েরা অলরাউন্ডার সাকিব আল হাসানের। গত ৫ আগস্ট রাজধানীর শ্যামলীর রিংরোডে মিছিলে অংশ নিয়েছিলেন রুবেল। সেখানেই পুলিশের দুইটি গুলি𒁏 লাগে তার বুক ও পেটে। পরে ৭ আগস্ট হাসপাতালে মারা যান তিনি। এরপরই হত্যার নির্দেশদাতা হিসেবে ক্রিকেটার সাকিবের বিরুদ্ধে ডিএমপির আদাবর থানায় ওই মামলা দায়ের করা হয়। 

হত্যা মামলার আসামি সাকিবকে নিয়ে তুমুল আলোচনা-সমালোচনা চারদিকে। তিনি অবশ্য কঠিন সময়ে সতী𝓀র্থ এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) পাশে পাচ্ছেন। বিসিবি তাকে আইনি সহায়তা দেয়ারও আশ্বাস দিয়েছে। অন্তর্বর্তী সরকারের⭕ আইন উপদেষ্টা আসিফ নজরুলও আশ্বস্ত করছেন সাকিবকে। মাশরাফির বিষয়ে কোন মতামত এখনো পাওয়া যায়নি।