১৫ বছর পর ফের বিদেশের মাটিতে ২ টেস্ট জিতলো বাংলাদেশ

তারিক আল বান্না প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২৪, ০৪:৩৩ পিএম
জয়সূচক বাউন্ডারী হাঁকানোর পর সাকিবকে মুশফিকের অভিনন্দন জানানোর ঐতিহাসিক মুহূর্ত । ছবি : সংগৃহীত

বাংলাদেশ টেস্ট স্ট্যাটাস পেয়েছে ২০০০ সালে। আইসিসি কর্তৃক ওই মর্য🉐াদা লাভের পর বাংলাদেশ খুব বেশি সাফল্য  পায়নি। বিশেষ করে বিদেশের মাটিতে সাফল্য তুলনামূলকভাবে কম। ২০০৫ সালে প্রথম টেস্ট ম্যাচ জেতে বাংলাদেশ নিজেদের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে। বিদেশের মাটিতে ২০০৯ সালের পর এই প্রথম দুটি টেস্ট ম্যাচ জিতলো টাইগাররা।

রাওয়ালপিন্ডিতেই স্বাগতিক পাকিস্তানের বিপক্ষে দুটি টেস্ট ম্যাচ খেললো বাংলাদেশ। প্রথম টেস্টে ১০ উইকেটে জয়লাভের পর টাইগরারা দ্বিতীয় টেস্টে পেল ৬ উইকেটের জয়🐲। ২-০ ব্যবꦫধানে হোয়াইওয়াশ করলো পাকিস্তানকে।

অনেক বাধা পেরিয়ে ২০০৯ সালের পর প্রথমবার দেশের বাইরে টানা দুই টেস্ট জয় করে বাংলাদেশ। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ ২-০ ব্যবধানে টেস্ট জিতেছিল বাংলাদেশ। ২০২১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে তাদেরই মাঠে জয় পেয়েছিল বাংলাদেশ। ত🍒বে সেটা ছিল ১-০ ব্যবধানে।

২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে প্রথম বারের মতো বাংলাদেশ দলের অধিনায়ক হয়েছিলেন এবার𝓰 জয়সূচক বাউন্ডারী হাঁকানো সাকিব আল হাসান। গ্রেনাডায় তারই ৯৬ রানে ভর করে ২১৫ রানের টার্গেট পেরিয়ে যায় বাংলাদেশ। যা এখন পর্যন্ত বাংলাদেশের জন্য সবচেয়ে বেশি রানতাড়া করে জয়ের নজির।

এরপর থেকে দেশের বাইরে আরও ৬ টেস্ট জিতলেও আর কখনোই টানা জেতা হয়নি টাইগারদের। এছাড়া দেশের মাটিতে ২০১৪ সালে জিম্বাবুয়ꦍের বিপক্ষে টানা তিন টেস্ট জয় করে বাংলাদেশ। এরপর ২০১৮ সালে আবারও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা দুই ম্যাচ 💙জেতে টাইগাররা নিজেদের মাটিতে।