কর্মী ছাঁটাই করবে ফেসবুক, চাকরি হারাবেন ১২ হাজার

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: অক্টোবর ৮, ২০২২, ০১:৪৯ পিএম

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেসবুক অন্তত ১২ হাজার কর্মী ছা🍎ঁটাই করতে যাচ্ছে। বিজ্ঞাপন থেকে আয় কমে যাওয়ায় এমন꧒ সিদ্ধান্ত নিতে যাচ্ছে ফেসবুক।

🙈ইকোনমিক টাইমস জানায়, এই সিদ্ধান্তের পেছনে কাজ করছে ফেসবুকের আর্থিক সংকট। ২০০৪ সালে প্রতিষ্ঠার পর গত ১৮ বছরে সবচেয়ে  বড় সংকটের মুখে পড়েছে প্রতিষ্ঠানটি। এই সংকট কাটাতেই এবার অন্তত ১৫ শতাংশ কর্মী ছাঁটাই করার ꦰসিদ্ধান্ত নিতে যাচ্ছে ফেসবুক।

সম্প্রতি কর্ম⭕ীদের সঙ্গে এক ಞপ্রশ্নোত্তর পর্বে মেটার প্রধান নির্বাহী ও ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বলেন, “ফেসবুকের অভ্যন্তরীণ বাছাই প্রক্রিয়ায় সবার সহযোগিতা প্রয়োজন। বর্তমান পরিস্থিতিতে পুরো কোম্পানির মোট কর্মী থেকে ১৫ শতাংশ বা প্রায় ১২ হাজার কর্মী ছাঁটাই করার জন্য নির্বাচন করা উচিত।”

নাম প্রকাশ না করার শর্তে মেটার একজন কর্মী বলেছেন, ফেসবুকের কর্মী পর্যালোচনা প্রক্রিয়ায় যেসব কর্মী ভালো✤ কাজ করেন বা লক্ষ্যমাত্রা থেকে একটু কম কাজ করেন, তাদের সাধারণত ছাঁটাই করা হয় না। আবার অনেকেই নির্ধারিত লক্ষ্যমাত্রার অনেক কম কাজ করেন। তাদের নতুন কোনো প🍷দে সরিয়ে দেওয়া হয় বা প্রতিষ্ঠান থেকে বাধ্যতামূলক ছুটি দেওয়া হয়। এটি মূলত গোপন ছাঁটাইপ্রক্রিয়ার একটি অংশ।

গত সপ্তাহের এক ঘোষণায় মেটা বলেছে, বিশ্বজুড়ে মন্দার আশঙ্কা প্রকট হওয়💫ায় এই মুহূর্তে প্রতিষ্ঠানটিতে কর্মী নিয়োগ বন্ধ থাক🐟বে।

কর্মীদের সঙ্গে সাপ্তাহিক অফিশিয়াল প্রশ্নোত্তর পর্বে মার্ক জাকারবার𝔍্গ বলেন, “আমি আশা করেছিলাম, বৈশ্বিক অর্থনৈতিক অবস্থা স্থিতিশীল হবে। কিন্তু এই মুহূর্তဣে পরিস্থিতি প্রতিকূল মনে হচ্ছে। এ কারণে আমরা একটু রক্ষণশীলভাবে পরিকল্পনা সাজাতে চাই।”

তিনি মেটার সব ক🔯টি টিমের বাজেট কমিয়ে দেওয়ার কথাও বলেছেন। গত জুনে মেটা বলেছিল, তারা চলতি বছর প্রকৌশলী নিয়োগ🐲 ৩০ শতাংশ কমিয়ে আনবে।

এদিকে যুক্তরাষ্ট্রের শীর্ষ ১০ ধনীর তালিকায় নেই ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। বিপুল সম্পদ হারিয়ে তিনি দেশটির শীর্ষ ১০ ধনীর তালিকা 🏅থেকে ছিটকে পড়েছেন। মার্কিন সাময়িকী ফোর্বসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।