শিশুকিশোরদের সুরক্ষা দিতে ব্যর্থ ইন্সটাগ্রাম, ৩৫ কোটি ডলার জরিমানা

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২২, ০১:১৯ পিএম

শিশুকিশোরদের গোপনীয়তা লঙ্ঘনের দায়ে বিশ্বখ্যাত সামাজিক মাধ্যম ইনস্টাগ্রামকে ৩৪ কোটি ৯০ লাখ ডলার জরিমানা করেছে আয়ারল্যান্ডের নীতিনির্ধারকরা। দীর্ঘদিন ধরেই শিশুদের তথ্য, বিশেষ করে তাদের ফোন 𝐆নম্বর ও ইমেলের গোপনীয়তা রক্ষা না করার অভিযোগ আসছে এই প্রতিষ্ঠানটির বিরুদ্ধে।

আয়ারল্যান্ডের তথ্য সুরক্ষা বিষয়ক কমিশন ডিপিসি এক বিবৃতি🦩তে জানায়, প্রোফাইল ভিজিটের মতো অ্যানালিটিক্স টুলগুলো ব্যবহার করতে অনেক সময় শিশুরা তাদের ইন্সটাগ্রাম প্রোফাইলগুলো ব্যবসায়িক অ্যাকাউন্টে আপগ্রেড করছে। কিন্তু এতে তাদের ব্যক্তিগত তথ্যগুলো সবার কাছে উন্মুক্ত হয়ে যাচ্ছে। তাই গত শুক্রবার ইন্সটাগ্রামের বিরুদ্ধে এই পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা।

ইনস্টাগ্রামের স্বত্বাধিকারী প্রতিষ্ঠান মেটা বলছে, ডিপিসি এ ꧒নিয়ে তিনবার তাদের জরিমানা করেছে। এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার পরিকল্পনা করেছে তারা। 

মেটারর কর্মকর্তারা বিবিসি নিউজকে বলেন, কর্তৃপক্ষের অনুসন্ধানটি ইন্সটাগ্রামের পুরানো অ্যাপের ওপর করা হয়েছে। এক বছরেরও বেশি আগে ▨এসব বিষয় আপডেট করেছে ইন্সটাগ্রাম। কিশোর-কিশোরীদের নিরাপদ রাখতে ও তাদের তথ্য গোপন রাখতে অনেক নতুন ফিচার যুক্ত করা হয়েছে।

এছাড়াও ১৮ বছরের কম বয়সী কেউ ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট খুললে তার অ্যাকাউন্টের সব তথ্য স্বয়ংক্রিয়ভাবে গোপন হয়ে যায়। অর্থাৎ তারা যা কিছু পোস্ট করবে সেটাღ কেবল তাদের বাছাই করা ফলোয়াররাই দেখতে পারবে।

ইউরোপ তথা আয়ারল্যান্ডের প্রযুক্তি সংস্থাগুলোর সবচেয়ে বড় নিয়ন্ত্রক কর্তৃপক্ষ ডিপিসি। এর আগে দেশটি তথ্যে সুরক্ষা লঙ্ঘনের জন্য কোন প্﷽রতিষ্ঠানকে এত বড় অংকের জরিমানা করেনি।