ছত্রিশে পা দিলেন মার্ক জাকারবার্গ

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ১৪, ২০২২, ০৯:৩৭ পিএম

বিশ্বের বৃহত্তম সামাজিক নেটওয়ার্ক ফেসবুকের সিইও ও প্রযুক্তি প্রতিষ্ঠান মেটার কর্ণধার মার্ক জাকারবার্গের জন্মদিন ছিল শনি💖বার। ২০০৪ সালে ফেসবুক প্রতিষ্ঠার পর ২০০৮ সালে ২৩ বছর বয়সে বিশ্বের সর্বকনিষ্ঠ সম্পদশালীর তালিকায় লেখান এই প্রযুক্তিবিদ। এর পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি।

বর্তমানে বিশ্বের সবচেয়ে প্রগতিশীল ও সফল নির্বাহীদে🌱র মধ্যে একজন ধরা হয় জাকারবার্গকে। ফেসবুক ছাড়াও হোয়াটসঅ🎶্যাপ আর ইন্সটাগ্রামের মত শীর্ষ যোগাযোগ মাধ্যমের মালিকানাও এখন তার।

১৯৮৪ সালের ১৪ মে যুক্তরাষ্ট্রের নিউ ই⛄য়র্কের হোয়াইট প্লেইনে জন্মগ্রহণ করেন মার্ক এলিয়ট জুকারবার্গ। তিনি মনোরোগ বিশেষজ্ঞ কারেন নি কেম্পনার এবং ডেন্টিস্ট এডওয়ার্ড 𓆏জাকারবার্গের ছেলে।

মার্ক জাকারবার্গের তিন বোন আরিয়েল, রান্ডি ও ডোনা। নিউ ইয়র্কের ডবস ফেরিতে সনাতন ইহুদি পরিবারে বেড়ে ওঠেন তারা। তাদের পূর্বপুরুষরা 🔜ছিল অস্ট্রিয়া, জার্মানি ও পোল্যান্ডের ইহুদি অভিবাসী।

২০০৪ সালের জানুয়ারিতে জাকারবার্গ একটি নতুন ওয়েবসাইটের জন্ꦕয প্রোগ্রামিং শুরু করেন। ৪ ফেব্রুয়ারী তার সহপাঠী এডুয়ার্ডো সাভারিন, অ্যান্ড্রু ম্যাককলাম, ডাস্টিন মস্কোভিটজ ও ক্রিস হিউজের সঙ্গে মিলে তৈরি করে ফেলেন সামাজিক মাধ্যম ফেসবুক।

২০০২ সালে ফিলিপস এক্সেটার একাডেমি থেকে স্নাতক পাশ করেছিলেন জাকারবার্গ। সেখানকার একটি ডিরেক্টরির নাম ছিল ‘দ্য ফটো 🔥অ্যাড্রেস বুক’। ছাত্ররা একে ‘দ্য ফেসবুক’ বলেই জানতো। ধারণা করা হয় সেখান থেকেই ফেসবুক তৈরির অনুপ্রেরণা পান মার্ক জাকারবার্গ।