ভুয়া খবর ঠেকাবে ফেসবুকের অ্যাডমিন অ্যাসিস্ট

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মার্চ ১৫, ২০২২, ০৮:১০ পিএম

ভুয়া খবর ছড়ানোর দায়ে বরাবরই সমালোচনার শিকার স🌸ামাজিক মাধ্যমগুলো। যেকোন ঘটনা কিংবা দুর্ঘটনায় সঠিক তথ্যের আগেই মিথ্যা তথ্য ছেয়ে যায় অনলাইন প্ল্যাটফর্মগুলোতে। অপপ্রচারকারীদের শনাক্ত করতেও হিমশিম খেতে হয় প্রতিষ্ঠানগুলোকে।

এমন পরিস্থিতিতে ভুয়া খবর ছড়ানো বন্ধে নতুন উদ্যোগ নিয়েছে সামাজিক মাধ্যম ফেসবুক। তথ্যের সত্যতা যাচাইয়ের লকꦐ্ষ্যে বেশ কয়েকটি নতুন টুল চালু করেছে ফেসবুকের মালিকানাধীন কোম্পানি মেটা।

ফেসবুকের গ্রুপগুলোতে ভুয়🀅া খব🍒র শনাক্তে অ্যাডমিনদের জন্য চালু হয়েছে নতুন টুল ‘অ্যাডমিন অ্যাসিস্ট’। এর মাধ্যমে গ্রুপে শেয়ার করা ভুয়া তথ্যসংবলিত পোস্ট বাতিল হয়ে যাবে স্বয়ংক্রিয়ভাবে।

এ ছাড়াও ‘মিউট&rs💙quo; টুলের মাধ্যমে গ্রুপের অ্যাডমিন ও মডারেটররা ভুয়া খবর প্রচারকারী সদস্যের সাময়িকভাবে গ্রুপে চ্যাট করা, পোস্ট, রিঅ্যাক🏅্ট এবং কমেন্ট করাও বন্ধ রাখতে পারবেন।

এছাড়াও ফেসবুকে কেউ আগে কখনও ভুয়া খবর শেয়ারের করে থাকলেও 𝔍তা স্বয়ংক্রিয়ভাবে যাচাই করবে নতুন টুলটি। এতে করে ওই ব্যক্তি চাইল🅺েও নতুন গ্রুপে যুক্ত হতে পারবেন না।

ফেসবুক গ্রুপে এডমিনদ💟ের প্রচারের সুবিধার্থে এই টুলটি বিজ্ঞাপনের সঙ্গে স্বয়𒈔ংক্রিয়ভাবে কিউআর কোড যুক্ত করে দিবে। ব্যবহারকারীরা সেসব কোড স্ক্যান করেই গ্রুপ ও পণ্য সম্পর্কে সব তথ্য জানতে পারবেন।