গ্রাহকের তথ্য সুরক্ষায় গুগল, বিপাকে ফেসবুক

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২২, ০১:১০ পিএম

গ্রাহকদের তথ্যে🍃র গোপনীয়তা বজায় রাখতে নতুন বিধিনিষে💦ধ আরোপ করতে যাচ্ছে গুগল। এর মাধ্যমে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত অ্যাপগুলো থেকে তৃতীয় পক্ষের জন্য গ্রাহকদের তথ্যে সংগ্রহের সুযোগ কমে যাবে।

গত বছর অনুরূপ পদক্ষেপ গ্রহণ করেছিল মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। ফলে বেশ কয়েকটি প্রতিষ্ঠান আইফোনসহ অন্যান্য অ্যাপল ডিভাইসে ইচ্ছেღমতো বিজ্ঞাপন দেখাতে পারছিল না।

ফেসবুকের মতো&nbsꦿp;বড় বড় কোম্পানিগুলো এতে ক্ষতির মুখে পড়ে। কেননা, ফেসবুকের মালিকানা প্রতিষ্ঠান মেটার মতো অনেকে তাদের অ্যাপে বিজ্ঞাপন দেখানোর জন্য ব্যবহারকারীদের ট্র্যাক করে থাকে। কিন্তু অপারেটিং সিস্টেম তথ্য না দিলে সেই সুযোগ অনেকাংশে কমে যায়।

অ্যাপলের নিরাপত্তা নীতির সেই পরিবর্তনের পর প্রায় ১০০ কোটি ডলার ক্ষতির মুখে পড়েছিল ফেসবুক। শেয়ারবাজারেও পতন হয় ফেসবুকের। প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্🦄গও শীর্ষ ধনীর তালিকায় পতনের মুখে পড়েন।

এবার গুগলও বলছে, তারা গ্রাহকের গোপনীয়তা বজায় রেখে বিজ্ঞাপনের জন্য নতুꦰন নীতিমালা গ্রহণ করেছে। তাই অ্যান্ড্রয়েড ডিভাইস বা স্মার্টফোনে গ্রাহকরা না চাইলে তাদের তথ্য ট্র্যাক বা শেয়া🐻র করতে পারবে না কোন অ্যাপ।

যদিও তথ্যের গোপনীয়তা বজায় রাখতে গুগলের এমন পরিকল্পনার সমর্থন জান🅰িয়েছে মেটা। তবে সেটা তাদের ব্যবসার জন্য কতটা সহায়ক হবে, সেটাই এখন দেখার বিষয়।