বছরের শুরুতেই বাজারমূল্যে বিশ্বরেকর্ড অ্যাপলের

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২২, ০২:৪২ পিএম

বিশ্বের প্রথম প্রতিষ্ঠান হিসেবে ৩ লাখ কোটি ডলার বাজারমূল্যে পৌঁছাল মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল ইনকর্পোরেশন। মঙ্গলবার (৪ জানু𓆏য়ারি) রয়টার্সের খবরে এমন তথ্য জানা গেছে।

যদিও দিন শেষে শেয়ারের মূল্য সামান্য কমে যাওয়ায় সেই মাইলফলক থেকে একটু পে💯ছনে পরে যায় অ্যাপল। তবে বিনিয়োগকারীরা বলছেন, এ বছরই সেই কাঙ্ক্ষিত স🍸াফল্য অর্জন করেই ছাড়বে প্রতিষ্ঠানটি।

ভবিষ্যতে স্বয়ংক্রিয় গাড়ি এবং ভার্চুয়াল রিয়্যালিটিভিত্ত🎀িক প্রযুক্তিপণ্য বাজারে আনার চেষ্টায় রয়েছে আইফোনের কর্ণধার অ্যাপল। তাই বৈশ্বিক বাজার বিশ্লেষণ বলছে, সবচেয়ে বেশি বিক্রি হওয়া পণ্যগুলোরꦜ তালিকায় এ বছরও শীর্ষে থাকবে প্রতিষ্ঠানটির নাম।

নতুন বছরের প্রথম দিন সিলিকন ভ্যালির এই কোম্পানিটির শেয়ারের দাম ছিল প্রায় ১৮৩ ডলার, ফলে অ্যাপলের বাজারমূল্য ৩ লাখ কোটি ডলার ছাড়িয়ে যায়। তবে শেয়ারবাজারে একচুল পরিমাণ পতনেই অ্যাপলের দাম কমে দা꧋ঁড়ায় ১৮২ ডলারে। ফলে এই মুহূর্তে অ্যাপলের বাজারমূল্য ২ লাখ ৯৯ কোটি ডলারের কাছাকাছি রয়েছে।

শেয়ারবাজার বিশেষজ্ঞ যুক্তরাষ্ট্রের ওকলাহোমার তুলসায় লংবো অ্যাসেট ম্যানেজমেন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা জ্যাক ডলারহাইড বলেন, “এটা নিঃসন্দেহে একটি দুর্দান্ত কৃতিত্ব। অ্যাপলের অবশ্যই এটা উদযাপন করা উচিত। প্রত🐷িষ্𒉰ঠানের এমন অর্জন বিনিয়োগকারীদের জানান দেয় যে অ্যাপল কত দূর এসেছে আর বাজারে কতটা প্রভাবশালী হয়ে দাঁড়িয়েছে।”

বর্তমানে বিশ্বের সবচেয়ে মূল্যবান কোম্পানি অ্যাপল। বিনিয়োগকারীরা বলছেন, আইফোন, ম্যাকবুক, অ্যাপল টিভি এবং অ্যাপল মিউজিকের মতো পরিষেবাগুলো গ্রাহকদের আকর্ষণের কেন্দ্রে থাকায় বছরজুড়েই কোটি কোটি ডলার লাভ করতে থাকবে কোম্পান♓িটি।