সোমবার থেকে বাড়ছে বাসের ভাড়া

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: নভেম্বর ৭, ২০২১, ০৫:২১ পিএম

অবশেষে ডিজেলচালিত দূরপাল্লার বাসের ভাড়া সোমবার (৮ নভেম্বর) থেকে বাড়ছে। প্রতি কিলোমিটারে তা হবে এক টাকা ৮০ পয়সা। ঢাকা ও চট꧅্টগ্রাম মহানগরীতে বাস ভাড়া প্রতি কিলোমিটারে বেড়ে হচ্ছে দুই টাকা ১৫ পয়সা। 

রোববার (৭ নভেম্বর) বিকেল পাঁচটায় বিআরটিএ ভবনে বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার সংশ্লিষ্ট বৈঠক শেষে সাংবাদিক🐽দের এ তথ্য জানিয়েছেন।

বিআরটিএ চেয়ারম্যান জানা𓆏ন, সোমবার থেকে নতুন ভাড়ার ﷽হার কার্যকর কবে। এজন্য আজ প্রজ্ঞাপন জারি করা হবে। 

তবে সিএনজিচালিত বাস ও মিনিবাস ভাড়া বৃদ্ধি হ💃বে না বলে জানিয়েছেন তিনি।

নতুন সমন্বিত ভাড়া অনুযায়ী, দূরপাল্লার বর্তমান বাসভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা ৮০ পয়সা করা হয়েছে। অর্থাৎ কিলোমিটারপ্রতি যাত্রীকে বাড়তি ৩৮ পয়ಌসা গুনতে হবে। 

এছাড়া বড় বাসে সর্বনিম্ন ভাড়া ১০ টাকা,🍬 মিনিবাসে ৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া মহানগরে বাসের বর্তমান ভাড়া কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সা, সেটা ২ টাকা ১৫ পয়সা🍌 💝করা হয়েছে। কিলোমিটারে ভাড়া বেড়েছে ৪৫ পয়সা। 

মহানগরে মিনিবাসের বর্তমান ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৬০ পয়সা। সেটি বাড়িয়ꦿে ২ টাকা ৫ পয়সা করা হয়েছে। কিলোমিটারপ্রতি ৪৫ পয়সা ভাড়া বাড়ানো হয়েছে। অর্থাৎ দূরপাল্লার বাসের ভাড়া ২৭ শতাংশ আর মহানগরে ২৬ দশমিক ৫ শতাংশ ভাড়া বাড়লো।

এর আগে বুধবার (৩ নভেম্বর) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য অফিসার মীর মোহাম্মদ আসলাম উদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিজেল ও কেরোসিনের মূল্য পুনর্নির্ধারণ করা হয়েছে। আন্তর্🔴জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্য ক্রমবর্ধমান রয়েছে। বিশ্ববাজারে ঊর্ধ্বগতির কারণে পার্শ্ববর্তী দেশসহ বিশ্বের অন্যান্য দেশ জ্বালানি তেলের মূল্য নিয়মিত সমন্বয় করছে। ১ নভেম্বর ভারতে ডিজেলের বাজার মূল্য প্রতি লিটার ১২৪.৪১ টাকা বা ১০১.৫৬ রূপি ছিল। অথচ বাংলাদেশে ডিজেলের মূল্য প্রতি লিটার ৬৫ টাকা অর্থাৎ লিটারপ্রতি ৫৯.৪১ টাকা কম।

বর্তমান ক্রয়মূল্য বিবেচনা করে বাংলাদেশ পেট্রোলিয়াম করপ🐻োরেশন ডিজেলে লিটারপ্রতি ১৩.০১ এবং ফার্নেস অয়েলে লিটারপ্রতি ৬.২১ টাকা কমে বিক্রয় করায় প্রতিদিন প্রায় ২০ কোটি টাকা লোকসান দিচ্ছে। অক্টোবরে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন বিভিন্ন গ্রেডের পেট্রোলিয়াম পণ্য বর্তমান মূল্যে সরবরাহ করায় মোট ৭২৬.৭১ কোটি টাকা লোকসান হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়𒅌, সার্বিক পরিস্থিতি বিবেচনা করে সরকার শুধু ডিজেল ও কেরোসিনের মূল্য প্রতি লিটার ভোক্তা পর্যায়ে ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা পুনর্নির্ধারণ করেছে। নতুꩲন এই মূল্যবৃদ্ধি আজ (বুধবার) দিবাগত রাত ১২টা থেকেই কার্যকর হবে।