জামায়াতের সঙ্গে বিএনপির জোট নিয়ে যা বললেন মির্জা ফখরুল

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ৩০, ২০২৪, ০৪:৩২ পিএম
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি : সংগৃহীত

দীর্ঘদিন জামায়াতে ইসলামীর সঙ্গে জোটবদ্ধ হয়ে আন্দোলন করেছে বিএনপি। ২০০১ সালে জোটবদ্ধ হয়ে নির্বাচন ক꧃রে ক্ষমতায়ও গিয়েছিল দল দুটি। তবে সাম্প্রতিককালে জামায়াতের সঙ্গে বিএনপির কিছুটাꦗ দূরত্ব তৈরি হয়। নানা বিষয়ে দুই দলের মধ্যে মতানৈক্যও স্পষ্ট হয়েছে। এ প্রসঙ্গে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানান, জামায়েতের সঙ্গে তাদের যে জোট ছিল, তা অনেক আগেই অকার্যকর হয়ে গেছে।

শুক্রবার (৩০ আগস্ট) দ্য ডেইলি স্টারকে🅷 দেওয়া এক সাক্ষাতকারে এ কথা বলেন তিনি।

জামায়াতের সঙ্গে বিএনপির সম্পর্ক নিয়ে করা এক প্রশ্নের জবাবে মির্জা 🐟ফখরুল বলেন, “আমাদের যে জোট ছিল, আন্দ🌌োলনের জন্য জোট, সেটা অনেক আগেই অকার্যকর হয়ে গেছে। এটা এখন কোনো কাজ করে না। অনেক আগেই আমরা যুগপৎ আন্দোলন শুরু করেছি, বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করে প্রোগ্রাম ঠিক করে যুগপৎ আন্দোলন করেছি সরকার পতন অবধি। এটা এখন বলবত নেই।”

জোটে না থাকলেও বিভিন্ন দলের সঙ্গে আলোচনা চলছে উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, “আমরা আলোচনা অব্যাহত রেখেছি, কারণ এখনো কেয়ারটেকার সরকার আছে, এরপর নির্বাচন আছে। সুতরাং রাজনৈতিক দলগুলোর সঙ্গে আমরা আ𒀰লোচনা বজায় রাখছি, 💖এটা জরুরি। এই মুহূর্তে আমাদের কোনো জোট নেই। আমরা জোটবদ্ধ নই।”

[96764]

আওয়ামী লীগ নিষিদ্ধের প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, “আমি কখনই কোনো রাজনৈতিক দলের নিষিদ্ধের পক্ষে নই। আমার দলও সেট🌄া বিশ্বাস করে না। আমাদের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান সাহেব বহুদলীয় গণতন্ত্রের শুরু করেছেন। আগে তো আওয়ামী লীগ একদলীয় শাসন শুরু করেছিল। আমাদের নেত্রী খালেদা জিয়া সংসদীয় গণতন্ত্র শুরু করেছেন। সুতরাং কোন দলের নিষিদ্ধের বিষয়টি আমরা সমর্থন করি না।”