ফের দাম বাড়লো এলপিজি ও অটোগ্যাসের

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: নভেম্বর ৪, ২০২১, ০৪:১৩ পিএম

বেসরকারি পর্যায়ে নভেম্বর মাসের জন্য এলপিজি মুসকসহ প্রতি কেজি ১০৪ দশমিক ৯২ টাকা থেকে বাড়িয়ে ১০৯ টাকা ৪২ পয়🐷সা করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। এর ফলে ১২ কেজির সিলিন্ডারের দাম এক হাজার ২৫৯ টাকা থেকে বেড়ে এক হাজার ৩১৩ টাকা করা হলো। কেজি প্রতি দাম বাড়লো ৫৪ টাকা।

বৃহস্পতি🔴বার (৪ নভেম্বর) রাজধানীর কারওরান বাজারে বিইআরসি আয়োজিত সংবাদ সম্মেলনে নতুন এই দাম ঘোষণা করা হয়। এতে বলা হয় বৃহস্পতিবার থেকে এই দাম কার্যকর হবে।

সংবাদ সম্মেলনে কমিশনের চে🥀য়ারম্যান আব্দুল জলিল, সচিব রুবিনা ফেরদৌসী, সদস্য মকবুল ই ইলাহি, আবু ফারুকসহ অন্য সদস্যর🐼া উপস্থিত ছিলেন।

অক্টোবরে এলপিজি মুসকসহ প্রতি কেজি ৮৬ টাকা ৭ পয়সা থেকে বাড়িয়ে ১০৪ দশমিক ৯২ টাকা করেছিল বিইআরসি। এর ফলে ১২ কেজির সিলিন্ডারের দাম অক্টোবর মাসে এক হাজার♏ ৩৩ টাকা থেকে বেড়ে এক হাজার ২৫৯ টাকা হয়। ১০ অক্টোবর থেকে এই দাম কার্যকর করা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, একইসঙ্গে বেড়েছে পরিবহনে ব্যবহৃত এলপি গ্যাসের দামও, যা অটোগ্যাস নামে প্রচলিত। নভেম্বর মাসের জন্য অটোগ্যাসের দাম 🍌প্রতি লিটার ৫৮ দশমিক ৬৮ থেকে বাড়িয়ে ৬১ টাকা ১৮ টাকা নির্ধারণ করা হয়। লিটারে বেড়েছে প্রায় ২ টাকা ৫০ পয়সা। অক্টোব❀রেই বেড়েছিল ৮ টাকা ১২ পয়সা।

সম্মেলনে আরো বলা হয়, সৌদি সিপি অনুসারে সেপ্টেম্𝕴বরের তুলনায় অক্টোবরে প্রোপেন ও বিউটেনের দাম যথাক্রমে প্রতি টন ৮৭০ এবং ৮৩০ ডলার, মিশ্রণ অনুপাত ৩৫:৬৫ বিবেচনায় নভেম্বরে জন্য এই নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে, যা অক্টোবরে ছিল যথাক্রমে প্রতি টন ৮০০ ডলার এবং ৭৯৫ ডলার।