কমেছে পেঁয়াজের দাম 

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: নভেম্বর ১, ২০২১, ০৭:১১ পিএম
ফাইল ছবি

পেঁয়♚াজের ঝাঁঝ অবশেষে কমতে শুরু করেছে। কিছুদিন আগ🐼ে এর দাম ঊর্ধ্বমুখী থাকলেও কমতে শুরু করেছে পেঁয়াজের দাম।

দেশের বাজারে বার্মা ও পাতা পেঁয়াজের সরবরাহ বেড়ে𓄧 যাওয়ায় কমেছে আমদানিকৃত পেঁয়াজের দাম। তাই প্রতিকেজি ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৮ টাকা কেজি দরে। 

এদিকে দাম কমলেও ক♚্রেতা সংকটে স্থানীয় আমদানিকারকরা। 

গেলো সেপ্টেম্বর মাস থেকে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি🌟 শুরু হয়। তবে হঠাৎ করে পেঁয়াজের দাম বৃদ্ধির কারণে বিপাকে পড়ে যায় আমদানিকারকরা।

এছাড়া বাজারꦰ পরিদর্শন করে দেখা গেছে যে, পেঁয়াজের দাম কিছুটা নিম্নমুখী। এ বিষয়ে আমদানিকরকেরা বলেছেন, পেঁয়াজের ওপর শুল্ক প্রত্যাহারের প্রভাবে পেঁয়াজের দাম কমে আসছে।

অন্যদিকে দেশের বাজারে পেঁয়াজের চাহিদা বাড়লে, ভ🐻ারত প্রতি বছরই নানা অজুহাতে পেঁয়াজের দাম বাড়িয়ে দেয়। এবারও তার ব্যতিক্রম হয়নি। এ জন্য দেশের আমাদানিকারকেরা বার্মাসহ বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানি শুরু করেছে। এছাড়া দেশে নতুন পেঁয়াজ ওঠতে শুরু করে⛦ছে। সেই সঙ্গে ভারতও পেঁয়াজের দাম কমিয়ে দিয়েছে। 

বর্তমানে বার্মার পেঁয়াজ পুরোপুরি বাজার দখল করে রেখেছে। এরই প্♔রভাব পড়েছে বাজারে পেঁয়াজের দামে। বর্তমানে বাজারে প্রতিকেজি ভারতীয় পেঁয়াজ ২৮ টাকা দরে বিক্রি হচ্ছে।

এছাড়াও হিলিস্থল বন্দরে পেঁয়াজ ক্রয় করার জন্য পাইকার ব্যবসায়ী প্রায় নেই𓃲 বললেই চলে।

এ নিয়ে পাইকারি ব্যবসায়ীরা জানান, আগে প্রতিদিন ১০ থেকে ২০ ট্রাক পেঁয়াজ কেনা হলেও বর্তমানে এক ট্রাক পেঁয়াজও কেনা হচ্ছে না। ༒যেহেতু পুরো দেশের বাজারে বার্মা ও অন্যান্য দেশের পেঁয়াজের দখলে রয়েছে। সে কারণে ভারতীয় পেঁয়াজের চাহিদা নেই।