আবহাওয়া নিয়ে দুঃসংবাদ

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৪, ০১:১৫ পিএম
ছবি : সংগৃহীত

আগামী দুই দিনের মধ্যে🎀 বঙ্গো🌺পসাগরে একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে ভারতের পশ্চিমবঙ্গের আলিপুর আবহাওয়া দপ্তর। 

তারা বলছে, পশ্চিম-মধ্য এবং সংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে একটি লঘুচাপ রয়েছে। আগামী কয়েক ঘণ্টায় তা উত্তর-পশ্চিম দিকে সরবে। উত্তর-পশꦯ্চিম এবং সংলগ্ন মধ্য-পশ্চিম বঙ্গোপসাগরের ওপর ওই লঘুচাপ থেকে নিম্নচাপ অঞ্চল তৈরি হতে পারে ২৩ সেপ্টেম্বরের মধ্যে। তবে নিম্নচাপ অঞ্চলের প্রভাব কোথায় পড়বে, তা এখনো স্পষ্ট নয়। 

এদিকে টানা কয়েক দিনের ভ্যাপসা গরমের পর শরতের আকাশ শনিবার (২১ সেপ্টেম্বর) বেলা ১১টার পরে হঠাৎ মেঘাচ্ছন্ন হয়ে আসে, হয়ে 💙যায় একপশলা বৃষ্টিও। তবে তাতে খুব বেশি স্বস্তির খবর দেয়নি আবহাওয়া অধিদপ্তর।

আজ সকাল থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ঢাকা ও আশপাশের এলাকার আকাশ অস্থায়ীভাবে মেঘলা থেকে মেঘাচ্ছন্ন থাকতে পারে বলছไে আবহাওয়া অধিদপ্তর। ঢাকাসহ সারা দেশের কোথাও কোথাও এমন বৃষ্টি হতে পারে। তবে এই বৃষ্টিতে গরম খুব বেশি কমবে না, বলছে আবহাওয়া অ🌼ধিদপ্তরের পূর্বাভাস।

আজ দিনের জন্য আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, খুলনা, বরিশাল ও চ♒ট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভা🧔রী বর্ষণ হতে পারে।

দেশের ৫১টি স্টেশনের আবহাওয়া পরিস্থিতি তুলে ধরে বিজ্ঞপ্তি প্রকাশ করে আবহাওয়া অধিদপ্তর। আজ তাদের বিজ্ঞপ্তি বলছে, আজ সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ২৩টি স্টেশনে বৃষ্টি হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি হয়েছে চট্টগ্রামে, ৯২ মিলিমিটার। ঢাকার শুধু মাদারীপুরে ৭ মিলিমিটার বৃষ্টি হয়েছিল। রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সি𓆏লেট বিভাগে কোনো বৃষ্টি হয়নি।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, বৃষ্টি হত♑ে পারে সাময়িক। বৃষ্টি থামল♊েই ভ্যাপসা গরম অনুভূত হবে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় গরমের অনুভূতিটা গত কয়েক দিন বেশি হচ্ছে। তবে আজ গরমের তীব্রতা একটু কমতে পারে। ঢাকা ও আশপাশের এলাকায় তাপমাত্রা কিছুটা কমতে পারে।