স্কটল্যান্ড পৌঁছেছেন প্রধানমন্ত্রী

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: নভেম্বর ১, ২০২১, ০৮:২৫ এএম

জাতিসংঘের জলব💃ায়ু সম্মেলনে (কপ-২৬) যোগ দিতে স্কটল্যান্ডের 🌺গ্লাসগোতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বাংলাদেশ সময় রোববার (৩১ অক্টোবর) রাত সাড়ে ৯টার দিকে🌞 প্রধানমন্ত্রী গ্লাসগোর প্রেস্টউইক বিমানবন্দরে গিয়ে পৌঁছান। 

১ থেকে ৩ নভেম্বর পর্যন্ত স্কটল্যান্ডের গ্লাসগোয় অনুষ্ঠিত হবে ‘বৈশ্বিক জলবায়ু পরিবর্তন শীর্ষ সম্মেলন কপ-২৬’। এই সম্মেলনে যোগ দিতে প্রধান♑মন্ত্রী গ্লাসগোতে যান। পাশাপাশি অন্য কয়েಌকটি অনুষ্ঠানে যোগ দিতে দুই সপ্তাহের বিদেশ সফর করবেন প্রধানমন্ত্রী। এই সফরে তিনি যুক্তরাজ্য ও ফ্রান্স ভ্রমণ করবেন। 

এর আগে বাংলাদেশ সময় রোববার সকাল ৯টা ২৭ মিনিটে রাজধানীর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বাংলাদেশ এয়ারলাইনসের একটি ভিভিআইপি ফ্লাইটে&nbꦯsp;প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা ঢাকা ত্যাগ করেন।

এই সফরে &lsqꦿuo;ইউনেস্কো-বাংলাদেশ, সৃজনশীল অর্থনীতির জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক পুরস্কার’ এবং ইউনেস্কোর ৭৫তম বার্ষিকীর অনুষ্ঠানেও যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সোমবার (১ নভেম্বর) সকালে  গ্লাসগোতে স্কটিশ ইভেন্ট ক্যাম্পাসের কমনওয়েলথ প্যাভিলিয়নে একটি সাইড ইভেন্টে যোগ দেবেন প্রধানমন্ত্রী। তিনি কপ ২৬-এর উদ্বোধনী অনꦜুষ্ঠানে যোগ দেবেন এবং ভাষণ দেবেন।

সম্মেলনের একাধিক সেশনে যোগ দেওয়াসহ ব্রিটিশ প্রধানমন্ত্রী, শ্🦂রীলঙ্কার প্রেসিডেন্টসহ বিভিন্ন রাষ্ট্রের প্রতিনিধিদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন শেখ হাসিনা। পরে গ্লাসগো থেকে লন্ডনে গিয়ে একাধিক কর্মসূচিতে অংশ নেবেন।

এছাড়া ফ্রান্সের&nb🌜sp;প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনায় অংশ নেবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে তিনি ১১ নভেম্বর রাজধানী প্যারিসে ইউনিসেফের ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ক্রিয়েটিভ অꦐ্যাওয়ার্ড ইন ইকোনমিকস’ প্রদান অনুষ্ঠানে অংশ নেবেন। 

সফর শেষে ১৪ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশে ফেরার কথ🗹া 🔴রয়েছে।