‘পৌরসভায় পরিকল্পনাবিদ নিয়োগের চিন্তা সরকারের’

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২১, ০৫:১২ পিএম
ছবি: সংগৃহীত

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, 🦋“পরিকল্পিত দেশ গঠনে পৌরসভাসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে একজন করে পরিকল্পনাবিদ নিয়োগ দেওয়ার চিন্তাভাবনা করছে সরকার।”

শনিবার (৩০ অক্টোবর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্লানার্স (বিআইপি) আয়োজিত ‘ইᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚন্টারন্যাশনাল কনফারেন্স অন আরবান অ্যান্ড রিজিওনাল প্ল্যানিং’র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

স🥂্থানীয় সরকার মন্ত্রী বলেন, “পরিকল্পিত উন্নয়নের জন্য পরিকল্পিত দেশ প্রয়োজন। এক্ষেত্রে পরিকল্পনাবিদের অংশগ্রহণ অনস্বীকার্য। টেকসই উন্নয়নের জন্য শহর-নগর-গ্রাম পরিকল্পনা অনুযায়ী না করলে ভবিষ্যৎ চ্যালেঞ্জ মো🌠কাবিলা করা কঠিন হয়ে পড়বে।”

মন্ত্রী আরও বলেন, “দেশের অর্থনৈতিক উন্নতির পাশাপাশি মানুষের জীবনযাত্রার মান বৃদ্ধি পেয়েছে। স্বাভাবিকভাবেই এখন নতুন নতুন 𝐆চ্যালেঞ্জ আসবে। স্বল্প জমি ব্যবহার করে অধিক নাগরিকসেবা ন🐎িশ্চিত করতে পরিকল্পনার কোনো বিকল্প নেই। এ লক্ষ্যে পৌরসভা ছাড়াও যেখানে প্রয়োজন সেখানে পরিকল্পনাবিদ নিয়োগের ব্যবস্থা করবে সরকার।”

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, &l🎀dquo;আবাসিক, বাণিজ্যিক, স্কুল-কলেজ, ক্লিনিক-হাসপাতাল, খেলার মাঠ, বিনোদন কেন্দ্র কোথায় হবে এগুলো নির্ধারণ করার দায়িত্ব তাদের।”

মো. তাজুল ইসলাম বলেন, “ওয়াসার কাছ থেকে খালের দায়িত্ব দুই সিটি করপোরেশনকে দেওয়ার পর তারা দখলকারীদের কাছ থেকে উদ্ধার করে সংস্কার করছে। রাজধানীর খালগ🌠ুলোকে হাতিরঝিলের আদলে💫 গড়ে তোলা হবে। এটা করা হলে ঢাকা বিশ্বের মধ্যে একটি আধুনিক দৃষ্টিনন্দন ও বাসযোগ্য শহরে রূপান্তরিত হবে।”

মো. তাজুল আরো বলেন, “যেসব পৌরসভায় প্রধান নির্বাহী কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে সেসব পৌরসভার রিপোর্ট পর্যালোচনা করে দেখা গেছে পৌরসভার রাজস্ব আয় কয়েকগুণ বাড়াসহ বিভিন্ন সেক্টরে অভ💫ূতপূর্ব সাফল্য এসেছে। পাশাপাশি এসব প্রতিষ্ঠানে স্বচ্ছতা ও জবাবদিহ𝄹িতা বৃদ্ধি পেয়েছে।”

🎉এ সময় বিআইপির প্রেসিডেন্ট প্রফেসর ড. আখতার মাহমুদে♒র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ।

এছাড়া গেস্🐠ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন, উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলা🌺ম ও হেড অব জার্মান ডেভেলপমেন্ট করপোরেশন জোহানস সচিন্দার।