বাংলাদেশের কৃষি উন্নয়নে সহযোগিতা করবে এডিবি

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২১, ০১:১১ পিএম

দেশের সেচ ও কৃষি গবেষণার দক্ষতা জোরদার করার জন্য ꦉপ্রয়োজꦍনীয় সব সহযোগিতা দেওয়ার আশ্বাস দিয়েছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। দেশের খামার খাতের উন্নয়নই এই সহযোগিতার পেছনে মূল উদ্দেশ্য বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। 

বুধবার (২৭ অক্টোবর) সচিবালয়ে কৃষিমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে বাংলাদেশে নিয়োজিত এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন 🎃গিনটিং এ আশꦓ্বাস দেন।

এডিমন গিনটিং বলেন, “এডিবি বাংলাদে💧শের কৃষি উন্নয়নে সহযোগিতা প্রদান করবে, বিশেষ করে উপকূলীয় অঞ্চল, হাওরাঞ্চল এবং পার্বত্য চট্টগ্রামের কৃষি উন্নয়নে সব ধরনের সহযোগি♚তা দেওয়া হবে। পাশাপাশি এডিবি খামার পণ্য রপ্তানি উন্নয়ন, সেচ দক্ষতা এবং খামার গবেষণা শক্তিশালীকরণেও সহযোগিতা প্রদান করবে।”

বৈঠকে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, “কৃষি খাতে এডিবির অর্থায়নে ৫০ মিলিয়ন ডলারের ‘ফসল বাণিজ্যিকীকরণ ও উৎপা𒐪দনশীলতা উন্নয়ন’ শীর্ষক একটি প্রকল্প চূড়ান্ত পর্যায়ে রয়েছে। প্রকল্পের প্রস্তাবিত সময়কাল ২০২৩-২০২৮। এর আগে কৃষি মন্ত্রণালয়ের অধীনে এডিপির অর্থায়নে ‘শস্য বহুমুখীকরণ’ শিরোনামে ২০০১-২০০৯ ও ২০১০-২০১৭ মেয়াদে দুটি প্রকল্প বাস্তবায়িত হয়।”

কৃষিমন্ত্রী আরও বলেন💛, “যদিও বাংলাদেশ শস্য খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ, তবে পণ্য রপ্তানি ও প্রক্রিয়াকরণে আমরা পিছিয়ে আছি। কারণ দেশে আম, আনারস, কলা, আলু এবং শা🌳কসবজির মতো উদ্বৃত্ত ফসল রয়েছে। আমাদের খামারের পণ্যের রপ্তানি ও প্রক্রিয়াকরণ ব্যবস্থার উন্নয়নের জন্য এডিবির সহযোগিতা প্রয়োজন।”

এছাড়া ꦏপূর্বাচলে দুই একর জমিতে একটি আধুনিক প্যাকিং হাউস ও আধুনিক টেস্টিং ল্যাবরেটরি স্থাপনের জন্য ফিলিপাইনভিত্তিক আঞ্চলিক উন্নয়ন ব্যাংকের কাছে আর্💦থিক ও প্রযুক্তিগত সহায়তাও চেয়েছেন কৃষিমন্ত্রী।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এম রুহুল আমিন তালুকদার, উপসচিব ফারহানা আইরিশ, এডিবির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জি🐟য়াংবো নিংসহ মন্ত্রণা🎉লয়ের কর্মকর্তারা।