নিষেধাজ্ঞা শেষ হচ্ছে মধ্যরাতে, ইলিশ ধরতে জেলেরা প্রস্তুত

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২১, ১২:১২ পিএম

ইলিশ ধরায় নিষেধাজ্ঞা শেষ হচ্ছে সোমবার (২৫ অক্টোবর) মধ্যরাতে। জেলে পাড়ায় আনন্দ-উচ্ছ্বাসে চলছ💯ে শেষ মুহূর্তের প্রস্তুতি। জেলে পরিবারগুলোতে ব্যস্ততা বেড়েছে।

জে💃লেরা জানান, ইলিশ রক্ষায় ৪ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন ইলিশ ধরায় নিষেধাজ্ঞা দেয় সরকার। সোমবার (২৫ অক্টোবর) মধ্যরাত থেকে ইলিশ ধরতে যাবে তারা। তবে নিষেধাজ্ঞা শেষ হতে চললেও এখনো প্রণোদনা না পাওয়ার অভিযোগ করেছেন অনেক জেলে। অনেকে প্♚রণোদনা যা পাওয়ার কথা তার চেয়ে কম পেয়েছেন বলে অভিযোগ করেছেন। চাল ২০ কেজির স্থলে পেয়েছেন ১৫ কেজি করে।

ইলিশ সম্পদ উন্নয়ন-সংক্রান্ত জাতীয় টাস্কফোর্স কমিটি জানিয়েছে, ৪ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত দেশব্যাপী ইলিশ আহরণ, বিপণন, ক্রয়-বিক্রয়, পরিবহন, মজুত ও বিনিময় নিষিদ্ধ ছিল। ইলিশের নিরাপদ প্রজননের স্বার্থে এ সময় মা ইলিশ সংরক্ষণ কার্যক্রম বাস্তবায়ন করা হয়। সোমবার (২৫ অক্টোবর) মধ্যরাত থেকে ইলিশ ধরা♋ শুরু হবে।

গবেষকেরা বলেছেন, ইলিশ সারা বছর ডিম ছাড়লেও সেপ্টেম্বর ও অক্টোবর মাসের দুটি অম🔯াবস🅷্যা এবং দুটি পূর্ণিমা তাদের প্রজনন সময়। তাই ২২ দিনের নিষেধাজ্ঞা দেওয়া হয়।

মৎস্য বিভাগ সূত্রে 𓆉জানা যায়, ইলিশ সংরক্ষণ অভিযানের অংশ হিসেবে ৪ থেকে ২৩ অক্টোবর পর্যন্ত ১ হাজার ৮৯২টি মোবাইল কোর্ট ও ১৫ হাজার ৩৮৮টি অভিযান পরিচালনা করা হয়েছে। ইলিশ ধরার নিষেধাজ্ঞাকালে শুধু পদ্মা নদীতে ২৪ অক্টোবর পর্যন্ত ৮১টি অভিযান পরিচালনা করা হয়েছে🤪। অভিযানে ভ্রাম্যমাণ আদালত ৪৭টি মামলায় ৪৩ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও ৯০ হাজার টাকা জরিমানা করেছেন। এছাড়া ৩৫৬ লাখ মিটার কারেন্ট জাল ধ্বংস করা হয়েছে।