প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের প্রস্তুতি নিচ্ছে আ.লীগ

সফিকুল ইসলাম প্রকাশিত: মে ৯, ২০২৪, ১২:২১ পিএম
বাংলাদেশ আওয়ামী লীগ।

আগামী ২৩ জুন ৭৫ বছরে পা রাখছে ঐতিহ্যবাহী রাজনৈতিক দল আওয়ামী লীগ। দলটি টানা চতুর্থ মেয়াদে ক্ষমতায় আছে। বিএনপি-জামায়াতে দেশ-বিদেশের ষড়যন্ত্র মোকাবিলার পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগে মানুষের পাশে থไেকে মানবিক সহায়তা এবং দেশের উন্নয়ন অগ্রযাত্রা থেকে শুরু করে সকল অর্জন দলীয়প্রধান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরেই অর্জিত হয়েছে। তাই এবার দলের স্মরণীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের ব্যাপক প্রস্তুতি নিচ্ছে আওয়ামী লীগ।

দলের দায়িত্বশীল নেতারা জানান, ২০৩০ সালের মধ্যে ‘টেকসই উন্নয়ন অভীষ্ট’ লক্ষ্য অর্জন এবং ২০৪১ ﷺসালের মধ্যে উন্নত-সমৃদ্ধ ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে নিরলসভাবে কাজ করে এগি𝓰য়ে যাবে আওয়ামী লীগ।

জানা গেছে, আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উৎসবমুখর পরিবেশে উদযাপনে ব্যাপক প্রস্তুতি নেওয়া হচ্ছে। দেশ🃏ব্যাপী বিভিন্ন কর্মসূচি ও পরিকল্পনা নিয়ে কেন্দ্রীয় নেতারা বিভিন্ন ইউনিটকে নির্দেশনা দিতে শুরু করেছেন। শুধু তাই নয়, ব্যানার, ফেস্টুন, বিলবোর্ড ও প্ল্যাকার্ড কেমন হবে, তাতে কী লে🌃খা থাকবে এসবের নমুনা পাঠানো হয়েছে। আগামী মাসের শুরুতে রাজধানীতে ব্যাপক হারে ব্যানার, ফেস্টুন, তোরণ, বিলবোর্ড ও প্ল্যাকার্ড সাঁটানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। এতে আন্দোলন সংগ্রামে আওয়ামী লীগ ও সরকারের টানা চার মেয়াদের সাফল্য, অর্জন তুলে ধরা হবে।

দলীয় সূত্র জানায়, ঢাকার কর্মসূচির মধ্যে ২৩ জন সকালে ২৩ বঙ্গবন্ধু এভিনিউ দলের কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হবে। এরপর আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী꧒ শেখ হাসিনার নেতৃত্বে ধানমন্ডির বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন দলের নেতা-কর্মীরা। পরদিন ২৪ জুন বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভা ও সংবর্ধনা অনুষ্ঠিত হবে। মঙ্গলবার ২৫ জুন বঙ্গবন্ধু এভিনিউ এ অনুষ্ঠিত෴ হবে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

যৌথসভা শুক্রবার

প্রতিষ্ঠাবার্ষিকী সফল করতে ১০ মে শুক্র🍌বার বিকাল ৪টায় ২৩ বঙ্গবন্ধু এভ♛িনিউস্থ দলীয় কার্যালয়ে বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃবৃন্দের সঙ্গে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ ও ঢাকা জেলা আওয়ামী লীগ এবং সকল সহযোগী সংগঠনের সভাপতি-সাধারণ সম্পাদকদের এক যৌথসভায় বসছে দলটি। এতে সভাপতিত্ব করবেন দলের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এর আগে সোমবার (৬ মে) বিকেলে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত দলের সম্পাদকমণ্ডলীর সভা অনুষ্ঠিত হয়। এ সময় আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকীর প্রস্তুতি নিয়ে দলের সাধারণ সম্পাদ🌳ক ওবায়দুল কাদের বলেন, “আমাদের সব অনুষ্ঠানে বিএনপিকে দাওয়াত দিয়েছি। এবারের প্রতিষ্ঠাবার্ষিকীতেও পাবে। প্রতিষ্ঠাবার্ষিকী তিন দিনব্যাপী অনুষ্ঠিত হবে।”

ওবায়দুল কাদের বলেছেন, “আগামী ২৩ জুন আমরা ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে দলের প্লাটিনাম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করব। এটা থানা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে করার সিদ্ধান্ত নিয়েছি। সেদিন সোহরাওয়ার্দী উদ্যানে আলোচনা সভা করা হবে। সেখানে প্রধানমন্ত্রীসহ দলের নেতা, বুদ্ধিজীবীদের আমন্ত্রণ জানাবো। আলোচনা সভার আগে সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ‘ꦫসবুজ ধরিত্রী’ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। ওয়ার্ড পর্যায় পর্যন্ত বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হবে। তিন দিনব্যাপী অনুষ্ঠানমালায় আলোকসজ্জা বাদ দেওয়া হয়েছে বিদ্যুৎ 🐼সংকটের কথা চিন্তা করে। প্রতিষ্ঠাবার্ষিকীতে আনন্দ র‌্যালি করবে ছাত্রলীগ, যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগসহ বিভিন্ন সহযোগী সংগঠন।”

জꦫানা গেছে, ঐতিহাসিক রোজ গার্ডেন, কেন্দ্রীয় কার্যালয়, দলীয় প্রধানের ধানমন্ডির রাজনৈতিক কার্যালয় এবং ঢাকা মহানগর উত্তর-দক্ষিণসহ দেশের মহানগর ও জেলা শহরে নানা রঙের আলোকসজ্জায় সজ্জিত করার প্রস্তুতি চলছে। এছাড়া নানা রঙের ব্যানার-ফেস্টুন লাগিয়ে জাঁকজমকভাবে দিনটি পালনের জন্য কেন্দ্র থেকে নির্দেশনা দেয়া হয়েছে। ইতোমধ্যে রোজ গার্ডেন সাজানো প্রস্তুতি চলছে নানা রঙের ব্যানার-ফেস্টুনে।

দলে𝓡র প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নানা প্রস্তুতি নিচ্ছে ওয়ারী থানা আওয়ামী লীগ। রোজ গার্ডেন ওয়ারী থানাধীন ৩৯ নম্বর ওয়ার্ডে। ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলু সংবাদ প্রকাশকে বলেন, “স্বাধীনতার পর থেকে শেখ হাসিনার নেতৃত্বে দল পাঁচবার এবং টানা চারবার ক্ষমতায় এসেছে। আমরা এবার দলের প্রতিষ্ঠাবার্ষিকী স্মরণীয় করে রাখতে চাই। ইতোমধ্যে মৌখিকভাবে কেন্দ্র থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। থানা ও ওয়ার্ড কার্যালয় নানা রঙের ব্যানার ফেস্টুন দিয়ে ছেয়ে ফেলা হবে। আমাদের ৩টি ওয়ার্ড ২৯টি ইউনিটসহ অলিগলি বর্ণিল সাজে আলোকসজ্জায় সজ্জিত করা হবে। দলের ইতিহাস-ঐতিহ্যকে তুলে ধরার মাধ্যমে অত্যন্ত সুন্দর ও মনোমুগ্ধকর দৃ🍒শ্য থাকবে সাজসজ্জায়।”

একই কথা জানিয়েছেন যাত্রাবাড়ী থানꦓাধীন ৪৮ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও কাউন্সিলর হাজী আবুল কাল🐻াম অনু। তিনি বলেন, “অতীতের চেয়ে এবারের প্রতিষ্ঠাবার্ষিকী জাঁকজমকভাবে পালন করার জন্য কেন্দ্র থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। ওয়ার্ড কার্যালয় সুসজ্জিত করার জন্য প্রস্তুতি নিচ্ছি। আগামী ২২ জুন থেকে আলোকসজ্জা করা হবে।”

এ বিষয়ে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমান 👍কার্যনির্বাহী সদস্য মো. শাহে আলম মু🌃রাদ বলেন, “আওয়ামী লীগ সভাপতি মাননীয় প্রধানমন্ত্রী বরাবরই মানবতা এবং গণমানুষের অধিকার আদায়ে রাজনীতি করে আসছেন। দলের তৃণমূল থেকে শুরু করে কেন্দ্র পর্যন্ত প্রতিটি নেতাকর্মীকে অসহায় মানুষের পাশে থেকে রাজনীতি করার পরামর্শ দিচ্ছেন। সেই দলের প্রতিষ্ঠাবার্ষিকী পালনে মনোমুগ্ধকর সাজসজ্জার সব আয়োজন থাকবে এটাই স্বাভাবিক।”