এবার সিঙ্গাপুরে বিপদে এস আলম গ্রুপ

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৪, ০৪:২৩ পিএম

বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা বিভাগ বিএফআইইউয়ের কাছে এস আলম গ্রুপ ও এ🌳র মালিকদের দেশে-বিদেশে থাকা সম্পদের বিস্তারিত তথ্য জানতে চেয়েছে সিঙ্গাপুরের আর্থিক গোয়েন্দা সংস্থা ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (এফআইইউ)।

বিএফআইইউয়ের এক কর্মকর্তা জানান, সিঙ্গাপুরের আর্থিক গোয়েন্দা বিভাগ এফআইইউ সম্প্রতি ♈বিএফআইইউয়ের কাছে একটি ইমেইল পাঠিয়েছে। তিনি বলেন, “আমরা এস আলম গ্রুপ ও এর মালিকদের সমꦯ্পর্কে বিস্তারিত তথ্য প্রস্তুত করছি এবং সেই তথ্য সিঙ্গাপুরের ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের কাছে পাঠানোর প্রস্তুতি নিচ্ছি।”

সাম্প্রতিক বছরগুলোতে কয়েকটি গণমাধ🥀্যমে প্রকাশিত প্রতিবেদনের পর সিঙ্গাপুরসহ বিদেশে এস আল💧মের বিপুল সম্পদের তথ্য প্রকাশ্যে আসে। জানা গেছে, এস আলম গ্রুপের মালিক সাইফুল আলম সিঙ্গাপুরে প্রায় এক বিলিয়ন ডলারের ব্যবসা সাম্রাজ্য গড়ে তুলেছেন।

এক দশক ধরে সিঙ্গাপুরে সাইফুল আলম হোটেল, বাড়ি, রিটেইল স্পেসসহ অন্যান্য সম্পত্তি কিনেছে﷽ন এবং সাইফুল আলম বাংলাদেশ ব্যাংকের অনুমতি ছাড়াই বিদেশে ব্যবসা করেছেন।

বাংলাদেশে এস আলম গ্রুপ ছয়টি ব্যাংক ও একটি আর্থিক প্রতিষ্ঠান নিয়ন্ত্রণ করত। গত ৫ আগস্ট গণঅভ্যুত্থানের মুখে ♎পদত্যাগ করে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার পর এস আলম গ্রুপ অর্ধডজন ব্যাংকের নিয়ন্ত্রণ হারায়।

বাংলাদেশ ব্যাংক এসব ব্যাংকের পরিচালনা পর্ষদ পুনর্গঠন করেছে। অভিযোগ আছে, এস আলম গ্রুপ ওই ব্যাংকগুলো থেকে এক লাখ কোটি ট🌠াকার বেশি ঋণ নিয়েছে।

সূত্র : দ্য ডেইলি স্টার