বিশ্ব শিক্ষক দিবস

শিক্ষা পুনরুদ্ধারের কেন্দ্রবিন্দুতে শিক্ষক

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: অক্টোবর ৫, ২০২১, ১২:৩৩ পিএম

পরিবারের পর জ্ঞান ও শিষ্টাচারের শিক্ষা সন্তানকে যে দেন, তℱিনি হচ্ছেন শিক্ষক। বিদ💮্যালয়ে পাঠদানের সঙ্গে ভালো-মন্দের ভেদাভেদ শেখান শিক্ষকরাই।

শিক্ষকদের সম্মানার্থে ৫ অক্টোবর প্রতিবছর বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়, যা  ইউনেসকো কর্তৃক স্বীকৃত। এ বছর শিক্ষক দিব🐼সের প্রতিপাদ্য ‘শিক্ষা পুনরুদ্ধারে𓆏র কেন্দ্রবিন্দুতে শিক্ষক’।

ইউনেসকোর মতে, শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ পালন করꦗা হয় বিশ্ব শিক্ষক দিবস।

বিশ্বে☂র প্রায় ১০০টি দেশে দিবসটি পালিত হয়। দিবসটি পালনে এডুকেশন ইন্টারন্যাশনাল (ইআই) ও তার সহযোগী ৪০১টি সদস্য সংগঠন মূল ভূমিকা রাখে। প্রতিবছরই তারা একটি প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করে, যা জনসচেতনতা বৃদ্ধির সঙ্গে শিক্ষকতা পেশার অবদানকেও স্মরণ করিয়ে দেয়।

এডুকেশ🐟ন ইন্টারন্যাশনালের মতে, বিশ্ব শিক্ষক দিবস সব দেশে স্বীকৃতি এবং উদযা𝕴পিত হওয়া উচিত।

শিক্ষকদের সম্মান ও মর্যাদা সুরক্ষায় ইউনেসকোর উদ্যোগে ১৯৬৬ সালের ৫ অক্টোবর প্যারিসে অনুষ্ঠিত সম্মেলনে ১৪৫টি সুপারিশ গৃহীত হয়। এসব সুপারিশের মধ্যে শিক্ষকদের মৌলিক ও অব্যাহত প্রশিক্ষণ, নিয়োগ ও পদোন্নতি, চাকরির নিরাপত্তা, শৃঙ্খলা বিধানের প্রক্রিয়া, পেশাগত স্বাধীনতা, কার্যক্রম পর্যবেক্ষণ ও মূল্যায়ন, দায়িত্ব ও অধিকার, শিক্ষাসংক্রান্ত নীতিনির্ধারণী প্রক্রিয়ায় অংশগ্রহণ, কার্যꩵকর শিক্ষাদান ও শিখনের পরিবেশ এবং সামাজিক নিরাপত্তা অন্যতম।

পরে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) উপর্যুক্ত সুপারিশসমূহ অনুমোদন করে। ১৯৯৩ সালে প্যারি🌼সে অনুষ্ঠিত ইউনেসকোর ২৬তম অনুষ্ঠানে ৫ অক্টোবর দিনটিকে বিশ্ব শিক্ষক দিবস হিসেবে পালনের সিদ্ধাꦐন্ত হয়।

১৯৯৪ সালে প্রথমবার দিবসটি পালন করা হয়। তবে ১৯৯৫ সাল থেকে বিভিন্ন দেশে ‘বিশ্ব শিক্ষক দিবস’ উদযাপন শুরু কꦡরে।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালিত হচ্ছে। দিবসটি পালনে নানা কর্মসূচি হাতে নিয়েছে দেশের বিভিন্ন সংগঠন, প্রতিষ্ঠান। স্বাধীনতা শিক্ষক পরিষদের (স্বাশিপ) উদ্যোগে রমনায় ইঞ্জিনিয়ার্স ইনসꦬ্টিটিউশনের সেমিনার কক্ষে ‘বঙ্গবন্ধুর দৃষ্টিতে শিক্ষকদের মর্যাদা’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়েছে।

মঙ্গলবার (৫ অক্টোবর) সকালে এই সেমিনারে প্রধান অতিথির বক্তব্য দেন বাংলা🌺দেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ। লিখিত প্রবন্ধ উপস্থান করবেন স্বাশিপ সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোꦰ. শাহজাহান আলম সাজু।

এছাড়া সন্ধ্যায় বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে জাতীয় উদযাপন কমিটি এক 🐭ভার্চুয়াল মতবিনিময় সভার আয়োজন করেছে। এতে প্রধান অতিথি হয়ে থাকছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। মূল বক্তব্য পাঠ করবেন বিশ্ব শিক্ষক দিবস উদযাপন কমিটির সভাপতি ও সমন্বয়ক অধ্যাপক কাজী ফারুক আহমেদ।

এদিকে দিবসটি উপলক্ষে ‘বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন ও মুজিববর্ষে এমপিওভুক্ত শিক্ষাব্যবস্থা জাতীয়করণ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান এবং র🍰‌্যালির 𝄹আয়োজন করেছে বাংলাদেশ বেসরকারি শিক্ষক-কর্মচারী ফোরাম।