‘দৌলতদিয়া-পাটুরিয়ায় হবে টানেল’

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: অক্টোবর ১, ২০২১, ০৩:৩৬ পিএম

নদীর নাব্যতা ধরে রাখতে দৌলতদিয়া-পাꦫটুরিয়া টানেল করার পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এর আগে দৌলতদিয়া-পাটুরিয়ায় দ্বিতীয় পদ্মা সেতু করার ঘোষণা দিয়েছিল🌄 সরকার। এরই মধ্যে এই অবস্থান থেকে সরে আসছে ক্ষমতাসীনরা।

শুক্রবার (১ অক্টোবর) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন꧒স্টিটিউট অব বাংলাদেশে (আইইবি) এক সেমিনারে 💫সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এ তথ্য দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক উপকমিটি এ সেমিনারে♋র আয়োজন করে।

ওবায়দুল♕ কাদের বলেন, ‍“দেশের দক্ষ🦩িণ-পশ্চিমাঞ্চলের যোগাযোগব্যবস্থা সহজতর করতে দৌলতদিয়া-পাটুরিয়া এলাকায় দ্বিতীয় পদ্মা সেতুর যে দাবি উঠেছে, সেটি বিবেচনায় নিয়ে সরকার আগে নদীর নাব‌্যতা কী হবে, তা পরীক্ষা-নিরীক্ষা করছে। সরকার সেখানে সেতুর পরিবর্তে আন্ডারপাস বা টানেল নির্মাণের পরিকল্পনা করছে। এখন থেকে সরকার সেতুর পরিবর্তে টানেলের দিকে নজর দিচ্ছে।”

এ সময় মন্ত্রী সড়ক নিয়ে বলেন, “শুধু রাস্তা নির্মাণ করলেই হবে൲ না, মজবুত করতে হবে। পাশাপাশি সঠিক রক্ষণাবে🔯ক্ষণ করাটাও জরুরি।”

বিএনপির সমালোচনা করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, “গত নির্বাচনের আগে বিএনপি ভিশন-২০৩০ নামে যে পলিটিক্যাল স্ট্যান্ডবাজি করেছিল, তা এখন ডিপ ফ্রিজে। বিএনপির কাউন্টার ভিশন কখনো আলোর মুখ দꦅেখবཧে না। এমনিতেই বিএনপি নেতিবাচক রাজনীতির জন্য জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে।”

সেতুমন্ত্রী বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন ২০২১, ২০৪১ ও ২১০♋০, যখন যা করার দরকার, তখন তিনি তাই করবেন। সব পরিকল্পনাই প্রধানমন্ত্রীর বিবে𝄹চনায় আছে।”

অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক উপকমিটির চেয়ারম্যান এবং বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য প্রফেসর ড. মো. হোসেন মনসুরের সভাপতিত্বে সঞ্চালনা করেন আইইবির ঢাকা কেন্ꦛদ্রের সম্পাদক ইঞ্জিনিয়ার কাজী খায়রুল বাশারꦰ।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাꦿপনꦛ করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার এ এফ এম সাইফুল আমিন।

এছাড়া আলোচক হিসেবে বক্তব্য দেন আইইবির প্রেসিডেন্ট প্রকৌশলী মো. নূরুল হুদা, ব🌳ুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার মো. মিজানুর রহমান, সেতু কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কাজী মো. ফেরদৌস, সড়ক ও জনপথের অতিরিক্ত প্রধান প্রকৌশলী এ কে এম মনির হোসেন পাঠান।