কাবুল থেকে দেশে ফিরলেন ৬ বাংলাদেশি

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২১, ০৮:২২ এএম

আফগানিস্তানের কাবুল থেকে দেশে ফিরেছেন&🍸nbsp;আটকে পড়া ৬ বাংলাদেশি। তারা দেশটির মোবাইল ফোন অপারেটর আফগান ওয়্যারলেসে প্রকৌশল🅰ি হিসেবে কর্মরত ছিলেন।

মঙ্গলবার (৩১ আগস্ট) রাত সাড়ে ১১টার দ൲িকে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তারা কাতার থেকে দুবাই হয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। তারা আফগানিস্তান থেকে কাতারে গিয়ে অবস্থান করছিলেন।

তাদের মধ্যে রয়েছেন-মো. কামরুজ্জামান, মোহাম্মদ নজরুল ইসলাম, ইমরান হোসেন, আবু জ𒁏াফর মোহাম্মদ মাসুদ করিম, শেখ🍎 ফরিদ উদ্দিন ও রাজিব বিন ইসলাম।

তাদের স্বজনেরা জানান, প্রথমে তারা কাবুল থেকে কাতারে যান। সেখানে তিনদিন অবস্থানের পর মঙ্গলবার কাতার হয়ে দুবাই পৌঁছান। সেখান থেকে বাংলাদেশে পৌঁছান ⛎🌳তারা।

পররাষ্ট্র মন্ত্রণ🅘ালয় সূত্র জানায়, কাবুলে আটকেপড়া বাংলাদেশিদের🐠 মধ্যে আফগান ওয়্যারলেসে কর্মরত ৬ বাংলাদেশি মার্কিন বাহিনীর সহায়তায় গত শুক্রবার দোহায় পৌঁছান। শনিবার আরও ৬ বাংলাদেশি দোহায় পৌঁছেন। এর আগে কাবুল থেকে ৩ বাংলাদেশি দোহায় পৌঁছেছেন। এ নিয়ে ১৫ জন বাংলাদেশি কাবুল থেকে দোহায় অবস্থান করছেন। প্রথম ধাপে ৬ জন ঢাকায় ফিরেছেন।

দেশের ফেরা রাজিব বিন ইসলাম জানান, কাবুল বিমানবন্দরের ভেতরে ঢুকতে বৃহস্পতিবার থেকে তারা চেষ্টা করে আসছিলেন। ওই দিন কয়েকবার চেষ্টা করেও ব্যর্থ হন। মার্কিন বাহিনী ও তালেবানের উভয়ের অনুমতি ছ𒈔াড়া কেউ সেফ প্যাসেজ পাচ্ছেন না । তাই সেফ প্যাসেজ𒁃ের অপেক্ষায় ছিলেন।

আফগানিস্তান থেক𒀰ে দেশে ফেরার অপেক্ষায় ১৫ বাংলাদেশি রয়েছেন। তাদের মধ্যে ১২ জন মার্কিন বিমানবাহিনীর ♉সহায়তায় ২৮ আগস্ট শনিবার দুই দফায় কাতারে পৌঁছান।

গত ১৬ আগস্ট বাংলাদেশিদের আফগানিস্তান থেকে দেশে ফেরার কথা ছিল। কিন্তু ফ্লাইটের আগের দিন ১৫ আগস্ট কাবুল দখল করে তালেবানরা। এতে তারা সেখানে আটকে পড়েন। কয়েক দফা দেশে ফেরার চেষ্টা করেও তারা ফিরে যান।  গত ২৬ আগস্ট কাবুল বিমানবন্দরের বাইরে বোমা বিস্ফোরণের ঘটনার দিন তারা সেখানে উপস্থিত ছিলেন। তারা বাংলাদেশে ফেরার চ♔েষ্টা করছিলেন। তবে অপেক্ষারত ১৫ বাংলাদেশির কেউ হতাহত হননি।