‘যেকোনো জায়গায় অভিযান চালাতে পারে পুলিশ’

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: অক্টোবর ৯, ২০২২, ০৩:১৪ পিএম

কোনো জায়গায় অবৈধ♕ভাবে মদ বিক্রি বা অসামাজিক কার্যকলাপ করলে সেখানে যেকোনো সময় পুলিশ অভিযান চালাতে পারে বলে জানিয়েছেন মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ।  

রোববার (৯ অক্টো🍨বর) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

সাংবাদিকদের উদ্দেশে হারুন অর রশীদ ꦡবলেন, “পুলিশ মাদকদ্রব্য উদ্ধার করতে পারে কি না বা মাদকের বিরুদ্ধে অভিযান পরিচালনা করতে পারে কি না তা আপনারা (সাংবাদিক) ভালো জানেন। আমাদের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের ২৩ ধারায় স্পষ্ট বল🏅া আছে, কারা তল্লাশি করবেন বা করবেন না।”

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “জনগণের কাছে অনুরোধ থাকবে কেউ যদি ডিবি পরিচয় দেয় তাহলে তাদের আইডি কার্ড দেখতে চাইবেন। আমাদের ডিবির প্রতিটা টিমের কাছে বলা আছে যে যে এলাকায় অভিযান পরিচালনা করব🅘েন চাহিবা মাত্র কার্ড প্রদর্শন করবেন। কিন্তু আমরা ইদানীংকালে এটাও শুনেছি, ডিবির পরিচয় দিয়ে অনেকে অনেককে ধরে নিয়ে আসছেন। পরে আমাদের কাছে এলে অনেক খোঁজাখুঁজি করে ওই এসব ব্যক্তিদের পাইনি। যখন খোঁজাখুঁজি করে পাইনি তখন আমরা মনে করি কেউ ডিবির পরিচয় দিয়ে ওই ব্যক্তিকে উঠিয়েছে।”

তিনি বলেন, “আমরা স্বচ্ছ, কোথাও কোনো এলাকায় কেউ ডিবির নাম ব্যবহার করলে আপনারা চ্যালেঞ্জ করবেꦍন। আইডি কার্ড দেখাতে না পারলে তখন আপনারা যা করার তা করবেন।”

সম্প্রতি রাজধানীর উত্তরা ও যাত্রাবাড়ী থেকে দুই ব্যক্তিকে ডিবি পুলিশ পরিচয়ে উঠিয়ে নেওয়ার অভিযোগ প্রসঙ্গে হারুন অর রশীদ বলেন, “ইদানিংকালে এটাও শুনেছি, ডিবির পরিচয় দিয়ে অনেকে অনেককে ধরে নিয়ে আꩲসছেন। পরে আমাদের কাছে এলে অনেক খোঁজাখুঁজি করে ওই ব্যক্তিদের পাইনি। যখন খোঁজাখুঁজি করে পাইনি তখন আমরা মনে করি কেউ ডিবির পরিচয় দিয়ে ওই ব্যক্তিকে নিয়ে গেছে।”

তিনি আরও বলেন, “আমরা সঠিক তথ্য দিয়ে অভিযান পরিচালনা করি। ডিবির নাম যেন কেউ ব্যবহার না করতে পারে সে জন্য আম🐼রা যেমন অত্যাধুনিক আইডি কার্ড তৈরি করেছি, তেমনি কিউআর কোডসংবলিত নতুন পোশাকও সংযুক্ত করেছি। এর একটিও যদি আমাদের কাছে না থাকে তাহলে মনে রাখতে হবে ডিবির নাম কেউ ব্যবহার করেছে।”