সম্প্রীতি বজায় রাখার আহ্বান সংস্কৃতি প্রতিমন্ত্রীর

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২২, ০৪:২৯ পিএম

দুর্গাপূজায় যাতে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় থাকে, সেদিকে সবাইকে সজ🌼াগ থা🌄কতে হবে বলে আহ্বান জানিয়েছেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

শনিবার (২৪ সেপ্টেম্বর) সকালে রাজধানীর জাতীয় জাদুঘরের সিনেপ্লেক্স মিജলনায়তনে স্বনামধন্য মিউজিক কোম্পানি সংগীতার আয়োজনে বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. অ෴রূপরতন চৌধুরীর মিউজিক ভিডিও অ্যালবাম ‘পুজো আসে’ এর প্রকাশনা উৎসবে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন প্রতিমন্ত্রী।

কে এম খালিদ বলেন, “সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃꦺহৎ ধর্মীয় উৎসব দুর্গাপূজা। এটিকে কেন্দ্র করে ইতোম🎐ধ্যে দেশজুড়ে উৎসবের আমেজ শুরু হয়েছে।”

একশ্রেণির সাম্প্রদায়িক, ধর্মান্ধ, মৌলবাদী গোষ্ঠী এ সময় হিন্দু-মুসলমান সাম্প্রদায়িক সম্꧙প্রীতি বিনষ্ট করার উদ্দেশ⛎্যে বিভিন্ন ধরনের পাঁয়তারা ও ষড়যন্ত্র করার প্রচেষ্টায় লিপ্ত থাকে অভিযোগ করেছেন প্রতিমন্ত্রী।

কে এম খালিদ বলেন, “দুর্গাপূজাকে কেন্দ্র করে গত বছর কুমিল্লায় অনাকাঙ্ক্ষি🐲ত ঘট𓄧না ঘটেছিল। এ বছর যাতে সে ঘটনার পুনরাবৃত্তি না হয়, সেদিকে সবাইকে সচেতন থাকতে হবে।”

প্রতিমন্ত্রী বলেন, “আগে ঈদ ও দুর্গাপূজা উপলক্ষে বিভিন্ন পত্রপত্রিকায় বিশেষ সংখ্যার হিড়িক পড়ে যেত, যেটি এখন তেমন দেখা যা🐠য় না। তা ছাড়া বিভিন্ন অডিও কোম্পানি 🐼এ উপলক্ষে বিভিন্ন গানের অ্যালবাম বের করত।”

এবার সারা দেশে প্রায় ৩৩ হাজার ভাস্কর্য বা প্রতিমা তৈরি হচ্ছে, যা গতবছরের তুলনায় বেশি উল্লেখ করে সংস্কৃতি প্রতিমন্ত্রী আরও বলেন, “যেকোনো ধর্মীয় উৎসব উপলক্ষ🗹ে একধরনের প্রতিযোগিতা শুরু হয় এবং তা সব ধর্মেই রয়েছে। এটি মূলত বিশ্বাস ও সৃষ্টিকর্তার নৈকট্য লাভ করার উদ্দেশ্যেই করা হয়।”

সংগীতবিষ𓄧য়ক বাংলাদেশের একমাত্র পত্রিকা সারেগামার সিনিয়র সম্পাদক ও উপদেষ্টা রওনাক হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তৃতা করেন একাত্তরের শব্দসৈনিক বীর মুক্তিযোদ্ধা মো. মনোয়ার হোসেন।

স্বাগত বক্তৃতা করেন সংগীতার প্রধান উপদেষ্টা খায়রুল হাসান। মিউজিক ভিডিও অ্যালবাম সম্পর🐎্কে নিজের অনুভূতি ব্যক্ত করেন মিউজিক ভিডিওর কণ্ঠশিল্পী অধ্যাপক ড. অরূপরতন🌳 চৌধুরী।