ডিমের দাম বাড়িয়েছে সিন্ডিকেট : খামারিরা

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২, ০৫:০৫ পিএম

ডিমের বাজারে আবারও আগুন। মাত্র এক দিনের ব্যবধানে ডজনপ্রতি ডিমের দাম বেড়েছে ১৫-২০ টাকা। বিক্রেতাদে🐻র দাবি, মুরগির ফিডের মূল্যবৃদ্ধি কারণে উৎপাদন পর্যায়ে ডিমের দাম বাড়ানো হয়েছে, যার প্রভাব পড়েছে খুচরা বাজারে। তবে খামারিদের দাবি, সিন্ডিকেট করে এই দাম বাড়ানো হয়েছে।

ডিমের বাজার ঘুরে দেখা🏅 গেছে, বর্তমানে প্রতি ডজন ডিম ১৪০ টাকায় বিক্রি হচ্ছে, যা এক দিন আগেও ছিল ඣ১২০ টাকা।

এক মাস আগে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর হু হু করে ড🐟িমের দাম বাড়তে থাকে। সরকারের নানা উদ্যোগে দাম আবার নেমে আসে। কিন্তু আবারও খুচরা বাজারে ডিমের দাম বাড়ায় প্রভাব পড়েছে জনজীবনে।

রাজধাꦯনীরಞ কাওরান বাজার ঘুরে ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা হয়।

সেলিম হাসান নামের এক ক্রেতা সংবাদ প্রকাশকে বলেন, “আমি গত পরশু ৪০ টাকা হালি দরে ডিম কিনেছি। যা আজ ৪৫ টাকা হালিতে বিক্রি হচ্ছে। এটা একধরনের সিন্ডিকেট। এ বিষয়ে সরকারের নজরদারি হওয়া উচিত। 🔯তা হলেই আগের মূল্যে ফিরে যাওয়া সম্ভব বলে মনে করছি।”

শরিফ মিয়া নামের এক বিক্রেতা বলেন, “হঠাৎ করে খামারিরা ডিমের দাম বাড়িয়ে দিয়েছেন। বিদ🌠্যুৎ ঠিক মতো না থাকায় খামারে মুরগী মরে যাচ্ছে। তারা বলছেন, খাবারের দাম বেড়েছে। দাম নাকি এখনো কমেনি। তাদের পোষাচ্ছে না। তাই দাম বাড়তি।”

অপরদিকে𒈔, খামারিরা দায়ী করছেন সিন্ডিকেটকে। তারা বলেন, “মধ্যস্বত্বভোগীরা মূলত ডিমের বাজার অস্থিতিশীল করে রেখেছেন। আমাদের কাছ থেকে কম দামে কিনে তারা বেশি দামে বিক্রি করছেন।”