বুধবারের পর বৃষ্টির প্রবণতা বাড়তে পারে

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২২, ০২:৫৬ পিএম

বঙ্🦩গোপসাগরে আগামী বুধবারের (২১ সেপ্টেম্বর) মধ্যে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। সোম ও মঙ্গলবার সারা দেশে বৃষ্টিপাতের প্রবণতা কিছুটা কম থাকতে পারে।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন রোববার (১৮ সেপ্টেম্বর) জানান, সাগরে লঘুচাপের সৃষ্টি হলে পরে তা নিম্নচাপে পরিনত হতে পারে। লঘুচাপ নিম্নচাপে পরিনত হলে উপকূলে বাতাসের গতিবেগ এবং দক্ষিণাঞ্চল💞ে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। সারা দেশে সোম ও মঙ্গলবার বৃষ্টিপাতের প্রবণতা কিছুটা কম থাকতে পারে। ꦬপরে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

আবহ🔯াওয়া অফিস জানায়, পরবর্তী তিন দিনে উত্তর বঙ্গোপসাগর এবং এর আশপাশের এলাকায় একটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে।

রোববার সকাল থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম, ঢাকা ও সিꦓলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা, বরিশাল ও ไরাজশাহী বিভাগের দু‍‍`এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া ও বিজলী চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরণের ভারী বর্ষণ হতে পারে।

রোববার সকাল ৬টা পর্যন্ত গত🍌 ২৪ ঘণ্টায় ফেনীতে সর্𒀰বোচ্চ ৯৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়াও সীতাকুণ্ডে ৮৭, সাতক্ষীরায় ৪১ ও চুয়াডাঙ্গায় ৩২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ সময় ঢাকায় সামান্য বৃষ্টি হয় বলে আবহাওয়া অফিস জানায়। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

রোববার রাজশাহীতে সর্বেꦉাচ্চ তাপমাত্রা ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং ফেনীতে সর্বনিম্ন ২৪ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এ সময় ঢাকায় সর্বোচ্ꦡচ তাপমাত্রা ৩৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

প𓂃ূর্বাভাসে আরও বলা হয়, মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বাড়তি অংশ উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বাঙ্গোপসাগরের অন্যত্র দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

ঢাকায় রোববার দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ ক✨িলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে, যা অস্থায়ীভাবে দমকা হাওয়া আকারে ২৫ থেকে ৩০ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে। সকালেꦐ ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৫ শতাংশ। ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৫৯ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৫ টা ৪৬ মিনিটে।