বৃষ্টির অজুহাতে বেড়েছে সবজির দাম

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২২, ০৬:১০ পিএম

গত কয়েকদিনের ঝড়-বৃষ্টির অজুহাত দেখিয়ে সবজির দাম বাড়িয়ে দিয়েছে ব্যবসায়ীরা। প্রায় সব ধরনের সবজির দাম ১০-১৫ টাকা ꦐপর্যন্ত বাড়ানো হয়েছে।

বুধবার (১৪ সেপ্টেম্বর) রাজধানীর কাওরান বাজারসহ বেশ কয়েকটি খুচরা🐻 বাজারে এ চিত্র দেখা গেছে।

বিক্রেতারা বলছেন, “গত ᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚকয়েকদিনের বৃষ্টিতে সবজির সরবরাহ স্বাভাবিক নয়, তাই অধিকাংশ সবজির দাম ♌কিছুটা বেড়েছে। তবে ক্রেতাদের অভিযোগ সুযোগ পেলেই বিক্রেতারা দাম বাড়িয়ে দেন।”

পাইকারি ও খুচরা ব্যবসায়ীরা বলছেন, “অতিবৃষ্টির কারণে ক্ষেতে সবজꦅি নষ্ট হয়েছে। সবজি উৎপাদনেও বিঘ্ন ঘটছে। ফলে বাজারে চাহিদার তুলনায় সবজির সরবরাহ বা যোগান কম। এ জন্য দাম বেশি।”

কাওরান বাজারের পাইকারি সবজি ব্যবসায়ী হেলাল হোসেন সংবাদ প্রকাশকে বলেন, “বৃষ্টিতে অনেক সবজি ক্ষ🔜েতের ক্ষতি হয়েছে। বেশির ভাগ সবজি গ্রাম থেকে আসে। তাই কৃষকেরা সবজি কম নিয়ে এসেছেন। আর সবজি কম থাকায় দღাম একটু বেড়েছে।”

বাজারে দেখে গেছে, বাজারে বেগুন, ফুলকপি, বাঁধাকপি, শসা, কাঁচা মরিচসহ বিভিন্ন সবজির দাম বেড়েছে। দুই দিনের ব্যবধানে পা🌠ইকারি বাজারে বেগুন বিক্রি হচ্ছে প্রতি কেজি ৪০ থেকে ৪৫ টাকায়, ফুলকপি ৪৫ টাকায়, গাজর ৭০ টাকায়, শসা ৬০ টাকায়, কাঁচা মরিচ ৩০ থেকে ৩৫ টাকায় বিক্রি হচ্ছে। লাউ পিছ ৩০ ও বাঁধাকপি (ছোট পিস) ৪০ টাকায় বিক্রি হচ্ছে।

গত শনিবার প্রতি কেজি বেগুন ৩০ টাকা, ফুলকপি ৪০ টাকা, টমেটো ৬০ 🅰টাকা, গাজর ৫৫ থেকে ৬০ টাকা, শসা ৬০ থেকে ৬৫ টাকা ও কাঁচা মরিচ ৩০ টাকায় বিক্রি হয়েছে।

সবজি কিনতে আসা মো. 𒁃সাইফুল রহমান জানান, সপ্তাহে একদিন বাজার করি। নানা অজুহাতে সবজির দামসহ সকল দ্রব্যমূলের দাম বেড়🤡েই চলেছে। যতদিন পারি কিনব, খেয়ে তো থাকতে হবে। আমরা তো চাইলেই কিছু করতে পারি না।”