জাতিসংঘে যে বিষয়গুলো তুলে ধরবে বাংলাদেশ

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২২, ০১:৫৬ পিএম

জাতিসংঘের ৭৭তম অধিবেশনে অন্যান্যবারের মতো এবারও বাংলায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (১৪ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে এ তথ🍸্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

সংবাদ সম্মেলনে জাতিসংঘ অধিবেশনের বিভিন্ন দিক তুলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, “আগামী ২৩ সেপ্টেম্বর জাতিসংঘে বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের অধিব🦹েশন চলাকালে জ🐲াতিসংঘ সাধারণ পরিষদের সাধারণ বিতর্ক পর্বে বাংলাদেশের পক্ষে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী। প্রতিবারের মতো এবারও তিনি বাংলায় বক্তৃতা দেবেন।”

জাতিসংঘ অধিবেশনে ইউক্রেন-রাশিয়া যুদ্ধে টেকসই সমাধানের বিষয়ে প্রধানমন্ত্রী নিজস্ব মতামত তুলে ধরবেন জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, “টিকা ও প্রতিষেধকের ন্যায্য বণ্টন, রোহিঙ্গা সংকটের সুষ্ঠু সমাধান, নিরাপদ অভিবಞাসন, জলবায়ু ন্যায়বিচার প্রতিষ্ঠার বিষয়ে গুরুত্বারোপ করবেন প্রধানমন্ত্রী।”

পররাষ্ট্রমন্ত্রী বলেন, “জাতিসংঘের সাধারণ পরিষদের এবারের অধিবেশনে যোগদানের জন্য আগামী ২০ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দল নিউইয়র্কে পৌঁছাবে। নিউইয়র⭕্ক ভ্রমণের আগে প্রধানমন্ত্রী ১৫ থেকে ১৯ সেপ্টেম্বর যুক্তরাজ্য ভ্রমণ করবেন। নিউইয়র্কের সফর শেষে তিনি ২৫ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর পর্যন্ত ওয়াশিংটন ডিসিতে অবস্থান করবেন।”

তিনি⭕ আরও বলেন, “করোনা মহামারি ও বিশ্বে চলমান বিভিন্ন সংঘাতপূর্ণ পরিস্থিতির কারণে খাদ্য ও জ্বালানির সংকট তৈরি হয়েছে। জ্বালানির মূল্যবৃদ্ধির ফলে বিভিন্ন দেশে ব্যাপক মূল্যস্ফীতি হয়েছে। নতুন এই সংকটের ফলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বিশেষ করে উন্নয়নশীল দেশগুলোকে প্রতিকূলতার মুখোমুখি হতে হচ্ছে। গুরুত্বপূর্ণ এসব বিষয়ে বাংলাদেশের জাতীয় স্বার্থ সম্পর্কিত অগ্রাধিকার বিষয়গুলো তুলে ধরবে বাংলাদেশ প্রতিনিধি দল।”